Soumitra Chatterjee Heath Update: অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্বাস্থ্যের অবস্থার আরও উন্নতি
অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (Photo: Instagram)

কলকাতা, ১৭ অক্টোবর: অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) স্বাস্থ্যের অবস্থা আরও উন্নতি হয়েছে। আজ বেলভিউ ক্লিনিকের (Belle Vue Clinic) তরফে একথা জানানো হয়েছে। গতকাল রাতেও ভালো ঘুমিয়েছেন বর্ষীয়ান অভিনেতা। কথা বললে বুঝতে পারছেন অভিনেতা, দিচ্ছেন উত্তর। পরিচিতদের চিনতে পারছেন। রবীন্দ্রসংগীত ও পছন্দের গান শুনছেন তিনি।

হাসপাতালের চিকিৎসক অরিন্দম কর (Arindam Kar) বলেন, "সৌমিত্র চ্যাটার্জি গতকালের চেয়ে ভালো আছেন। প্রতিদিন তিনি ধারাবাহিকভাবে উন্নতি করছেন। তবে অস্থিরতা, দ্বিধা, মস্তিষ্কের ক্রিয়াকলাপ সম্পূর্ণরূপে পুনরুদ্ধার হওয়ার বিষয়টা নিয়ে কিছুটা চিন্তা রয়েছে। তবে তিনি চোখ খুলছেন, সামান্য কথা বলছেন। এবং অন্যদের গলার আওয়াজ চিনতে পারছেন।" অরিন্দমবাবু আরও জানান যে ৮৫ বছর বয়সী অভিনতার ৭০ ঘণ্টারও বেশি সময় ধরে জ্বর আসেনি। তিনি এখনও খুব দুর্বল এবং স্নায়বিক ক্রিয়াকলাপের সম্পূর্ণ পুনরুদ্ধার এখনও অর্জন করতে পারেননি। তবে মনে হচ্ছে তিনি সঠিক পথে চলেছেন। এখন পর্যন্ত কোনও নতুন সংক্রমণ বা জ্বরের কোনও পর্ব নেই।

জানা যাচ্ছে, প্রবীণ অভিনেতার অক্সিজেনের স্যাচুরেশন ১০০ শতাংশ ছিল। তাই শ্বাস-প্রশ্বাসের জন্য অন্য কোনও সাপোর্টের প্রয়োজন নেই। সমস্ত বড় অঙ্গ কাজ করছে। বুধবার রাতেই সৌমিত্রের করোনা রিপোর্ট নেগেটিভ আসে। কো-মর্বিডিটি এবং বয়সজনিত কিছু সমস্যা থাকলেও সৌমিত্র করোনামুক্ত হওয়ায় কিছুটা স্বস্তি পেয়েছেন তাঁর চিকিৎসকরা। সত্যজিৎ রায়, মৃণাল সেন, তপন সিনহা ও তরুণ মজুমদারের মতো পরিচালকদের সঙ্গে কাজ করা সৌমিত্র চট্টোপাধ্যায়তে ৬ অক্টোবর হাসপাতালে ভর্তি করতে হয়। ওই দিনই তিনি করোনাভাইরাসে আক্রান্ত হন। অবস্থা আশঙ্কাজনক হওয়ার কারণে তাঁকে আইটিইউতে স্থানান্তরিত করতে হয়েছিল।