WB Assembly Elections 2021: মমতার সমর্থনে এবার ফেসবুকে গান লিখলেন নাগরিক কবিয়াল কবির সুমন
Kabir Suman. Photo Source: Facebook

কলকাতা, ৩ মার্চ: একদা তৃণমূল সাংসদ তথা সুরকার গীতিকার কবির সুমন (Kabir Suman) এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে গান লিখলেন। খুব শিগগির সেই গানের সুর দিয়ে একদল ছেলেমেয়ের সঙ্গে নিজেও গলা মেলাবেন নাগরিক কবিয়াল কবির সুমন। নিজেই বুধবার সকালে ফেসবুকে পোস্ট করে সেকথা লিখছেন সুমন। লিখেছেন, “বাংলা ও মমতার জন্য আমার গান। সুর করে নিয়েছি। রেকর্ড করার কথা আসছে শনিবার। অ্যারেঞ্জমেন্ট আমার। গাইবেন নবীনরা— সঙ্গে এই বুড়ো। লিরিকটি কপি করলেন ও ছবি তুলে দিলেন সৌমী বসু মল্লিক।” স্বাস্থ্যসাথী থেকে তৃণমূল সরকারের সবুজসাথী প্রকল্প, সবই এসেছে সুমনের এই নতুন গানে। সাংসদ থাকাকালীনই দলের সঙ্গে একটা সময়ে তাঁর দূরত্ব বেড়েছিল। তবে শেষপর্যন্ত তা মিটমাটও হয়ে যায়। আরও পড়ুন-West Bengal Assembly Elections 2021: বিজেপি যদি পশ্চিমবঙ্গে ১০০ আসনের গণ্ডী ছাড়ায় আমি ইস্তফা দেবো, পুনরায় সরব প্রশান্ত কিশোর

ফের দলের সঙ্গে সম্পর্ক সহজ হয়ে গেলেও আর ভোটে দাঁড়াননি নাগরিক কবিয়াল। বরং সক্রিয় রাজনীতি থেকে নিজেকে খানিকটা গুটিয়েই নিয়েছিলেন। বাংলা খেয়াল নিয়ে মেতে রয়েছেন বর্তমানে, তবে গত লোকসভা নির্বাচনে রাজ্যে বিজেপির উত্থানের পরে পরেই ফের রাজনীতিতে সক্রিয় হয়ে ওঠেন সুমন। আর বিধানসভা নির্বাচনের আগে তো মমতার সমর্থনে লিখে ফেললেন  গান।

কবির সুমনের গান (Photo Credits: Facebook)

নাগরিক কবিয়াল  গায়ক সুমন রাজ্যে জমি আন্দোলনের সময় সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন। সিঙ্গুর-নন্দীগ্রাম আন্দোলনে সরাসরি আন্দোলনকারীর ভূমিকায় নেমেছিলেন তিনি। তখনই তাঁর পরিচয় তদানীন্তন বিরোধীনেত্রী মমতার সঙ্গে। অচিরেই দু’জনে সিপিএমকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে জোট বাঁধেন। তার পর ২০০৯ সালে সুমন সরাসরি যোগ দেন তৃণমূলে। মমতা তাঁকে যাদবপুর লোকসভা কেন্দ্রে তৃণমূলের প্রার্থী করেন। বিপক্ষে ছিলেন সিপিএমের পোড়খাওয়া নেতা সুজন চক্রবর্তী। তবে সুজন চক্রবর্তীকে হারিয়ে সেদিন জিতেছিলেন কবির সুমন।