Kolkata: ১৬ ডিসেম্বরের মধ্যে কর্মচারীদের বকেয়া ডিএ মেটাতে হবে রাজ্যকে, নির্দেশ SAT-র
সরকারি অফিস (Photo Credit: PTI)

কলকাতা ২৩ সেপ্টেম্বর: রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা বা ডিএ (Dearness Allowance) মেটাতে ফের সময়সীমা বেঁধে দিল স্যাট। আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে রাজ্য সরকারকে মিটিয়ে দিতে হবে বকেয়া ডিএ। নির্দেশ স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (State Administrative Tribunal) বা SAT-র। আজ স্যাটের তরফে জানিয়ে দেওয়া হয়, রাজ্য সরকারি কর্মীদের দিতেই হবে মহার্ঘ ভাতা৷ বছর শেষের আগেই তা মিটিয়ে দিতে হবে।

SAT জানিয়েছে, এই নির্দেশ এবার যদি কার্যকর না হয়, তাহলে পরবর্তী শুনানিতে চূড়ান্ত নেওয়া হবে৷ ফলে এই মুহূর্তে কলকাতা হাইকোর্টে বা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়া ছাড়া আর কোনও পথ রাজ্যের হাতে নেই বলেই মনে করা হচ্ছে। গত কয়েক বছর ধরে বকেয়া ডিএ নিয়ে রাজ্য সরকারি কর্মীদের বিভিন্ন সংগঠনের সঙ্গে আইনি লড়াই চলছে রাজ্য সরকারের। গত বছরের জুলাইয়ে স্যাট এক বছরের মধ্যে ডিএ মেটানোর নির্দেশ দেয়। রাজ্য সরকার রিভিউ পিটিশন করলে তা খারিজ হয়ে যায় গত জুলাইয়ে। রাজ্যের রিভিউ পিটিশন খারিজ করে আগের রায় বহাল রাখে স্যাট। আরও পড়ুন: DRDO Test Fires Laser-Guided Anti-Tank Guided Missile: লেজার-গাইডেড অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইলের সফল পরীক্ষা চালাল ডিআরডিও

স্যাটের নির্দেশের পরও তা কার্যকর করেনি রাজ্য। এই অভিযোগে আদালত অবমাননার মামলায় দায়ের করা হয় সরকারের বিরুদ্ধে। সেই মামলার ভার্চুয়াল শুনানি ছিল বুধবার। এদিন স্যাট নির্দেশ দেয় আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে মেটাতে হবে বকেয়া ডিএ।