Saraswati Puja Holiday Cancelled: বাতিল হল সরস্বতী পুজোর পাঁচদিনের সরকারি ছুটি, নবান্নে হাজির হতে হবে কোষাগার দফতরের কর্মীদের
সরস্বতী পুজোয় নবান্নে বাতিল ছুটি (File Photo)

কলকাতা, ২৯ জানুয়ারি: আজ সরস্বতী পুজো (Saraswati Puja)। বাগ্দেবীর আরাধনা হবে সাড়ম্বরে। সরকারি কর্মীদের জন্য রয়েছে প্রায় দুর্গাপুজোর মতো লম্বা ছুটি। কিন্তু এরই মাঝে বাতিল হল ছুটি (Holiday Cancelled)। সরস্বতী পুজোয় টানা তিনদিনের ছুটি ঘোষণা করেছিল রাজ্য সরকার, এরপর শনি-রবিবার থাকায় হয়ে যেত ৫ দিনের ছুটি। যার ফলে খুশিতে টগবগ ছিলেন সরকারি কর্মীরা (Government Employees)। কিন্তু তা হল না। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, নবান্নে বাতিল হল ছুটি। মাসের শেষে সব দফতরে ছুটি দেওয়ার ফলে মাথায় হাত সরকারের। আটকে যেতে পারে কর্মীদের মাস মাইনে। যার ফলে কোষাগার দফতরের (Treasury Department) ছুটি বাতিল করা হল। আজ সরস্বতী পুজো উপলক্ষে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) টুইট করে শুভেচ্ছা (Wish) জানান। সকাল সকাল সরস্বতী মন্ত্র উচ্চারণ করে জানান,"সকলকে জানাই সরস্বতী পুজো এবং বসন্ত পঞ্চমীর শুভেচ্ছা।"

ছুটি দিলে বিপাকে পড়তে হত বাকি কর্মীদের। কারণ মাসের শেষে বিভিন্ন দফতরের বিল জমা পড়ে এই কোষাগার দফতরে। সরকার থেকে ঘোষণা হয়েছিল সরস্বতী পুজো উপলক্ষে ২৯, ৩০ ও ৩১ জানুয়ারি ছুটির। এর ফলে আটকে যেতে পারত বেতন। মাসের শেষে মাইনে পেতেন না সরকারি কর্মীরা। ইতিমধ্যেই বিল আসতে শুরু হয়ে গিয়েছে। ফলে অর্থ দফতর বিজ্ঞপ্তি জারি করে ট্রেজারি কর্মীদের ছুটি বাতিল করে।

আরও পড়ুন, উদ্বোধন হল ৪৪ তম কলকাতা বইমেলার, CAA, NRC, NPR নিয়ে নিজের লেখা বই প্রকাশ করলেন মমতা ব্যানার্জি

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,''২৯, ৩০ ও ৩১ জানুয়ারি ছুটি ঘোষণা করা হয়েছে। মাসের শেষে বিভিন্ন দফতর থেকে আসছে বেতন সংক্রান্ত বিল। ২৮ জানুয়ারির মধ্যে সব মিল জমা দেওয়া সম্ভব হচ্ছে না। পরিস্থিতি খতিয়ে দেখে ৩১ জানুয়ারি সাধারণ দিনের মতোই কাজ করতে হবে ট্রেজারি কর্মচারীদের। ওই দিন জেলাশাসক ও ডিভিশনাল অফিসার দফতরে ট্রেজারি দফতর খোলা রাখতে হবে। সেদিন ট্রেজারি কর্মীদের কাজে যোগ দিতে নির্দেশ দেওয়া হচ্ছে।'' ট্রেজারি দফতরের ছুটি বাতিল হয়েছে। তবে অন্যান্য দফতরে ছুটিই থাকবে। ফলে এই দফতরের কর্মীদের জন্য একটু দুঃখজনক খবর।