Park Circus Agitation: পার্ক সার্কাসের আন্দোলন মঞ্চেই মৃত্যু হল আন্দোলনকারী প্রৌঢ়া সমিদা খাতুনের
পার্ক সার্কাসের আন্দোলন মঞ্চেই মৃত্যু হল আন্দোলনকারী প্রৌঢ়া সমিদা খাতুনের(Photo Credits: PTI)

কলকাতা, ২ ফেব্রুয়ারি: রাজনৈতিক নয়, সম্পূর্ণ মানবিকতার টানেই পার্ক সার্কাসে আন্দোলনে (Park Circus Agitation) সামিল হয়েছিলেন মহিলা থেকে শিশু। সংশোধিত নাগরিকত্ব আইন (CAA), এনআরসি (NRC) ও এনপিআর (NRP)-এর বিরুদ্ধে প্রতিবাদ অবস্থান চলেছে পার্ক সার্কাস ময়দানে। সেই আন্দোলন মঞ্চেই রবিবার মৃত্যু হল আন্দোলনকারী প্রৌঢ়া সমিদা খাতুনের (Sameeda Khatun)।

জানা গিয়েছে, মঞ্চে আন্দোলনরত অবস্থাতেই অসুস্থ হয়ে পড়েন এক প্রৌঢ়া। গত ৭ ডিসেম্বর থেকে এই অবস্থানে যোগ দিয়েছিলেন তিনি। শনিবার গভীর রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন ৫৭ বছরের সিআইটি রোডের বাসিন্দা সামিদা খাতুন। প্রথমে তাঁকে ইসলামিয়া হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে চিত্তরঞ্জন হাসপাতালে (Chittaranjan Hospital)। সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। আন্দোলনকারীদের পক্ষে রফে সিদ্দিকি জানান, উচ্চ রক্তচাপ (High Blood Pressure), ডায়াবিটিস (Diabetes) ছিল তাঁর। অবস্থান মঞ্চেই তিনি অসুস্থ হন। অন্য আর এক আন্দোলনকারীদের দাবি, প্রৌঢ়া উচ্চ রক্তচাপ ও সুগারের সমস্যায় ভুগছিলেন। অসুস্থ হয়ে পড়বার পরেই তাঁকে নিয়ে যাওয়া হয় চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে। অসুস্থতার কারণেই তাঁর মৃত্যু হয়েছে বলেই জানান অন্যান্য আন্দোলনকারীরা। যদিও সামিদার পরিবারের তরফ থেকে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায় নি।আরও পড়ুন: Ranjit Srivastava Shot Dead: প্রাতঃভ্রমণ সময় বাইকআরোহীর গুলিতে নিহত বিশ্ব হিন্দু মহাসভার নেতা রঞ্জিত শ্রীবাস্তব

পথ দেখিয়েছিল দিল্লির শাহিন বাগ (Shaheen Bagh)। একে একে আন্দোলনে সামিল হয়েছিল কলকাতা, পুণে, মুম্বই, ইলাহাবাদ। কিন্তু প্রথম ছন্দপতন ঘটল পার্ক সার্কাসের আন্দোলন মঞ্চে।