Onion Price Rise: অগ্নিমূল্য পেঁয়াজ, কফি হাউসের মেনু থেকে বাদ পড়ল পেঁয়াজ পকোড়া
ইন্ডিয়ান কফি হাউস (Photo Credits: Wikimedia Commons)

কলকাতা, ১২ ডিসেম্বর: বাজারে পেঁয়াজের (Onion) দাম মধ্যবিত্তের নাগালের বাইরে। তাই স্ট্রিট ফুড থেকে ছোট ছোট হোটেল, রেস্তরাঁয় স্যালাড বা খাবার থেকে বাদ পড়েছে পেঁয়াজ। চপের দোকানেও বিক্রি হচ্ছে না পেঁয়াজি। এবার ইন্ডিয়ান কফি হাউসের (Indian Coffee House) মেনু থেকেও বাদ পড়ল পেঁয়াজি (Onion Pakodas)। এক কাপ কফির সঙ্গে সব থেকে সস্তার স্ন্যাক্স হিসেবে পাওয়া যেত পেঁয়াজি। এখন তা ইতিহাস। পেঁয়াজের দাম এতটাই চড়া যে পেঁয়াজি বন্ধ করতে একপ্রকার বাধ্য হল কফি হাউস।

মাত্র ২৬ টাকা (Rs. 26) প্লেটে পাওয়া যেত এই পেঁয়াজ পকোড়া। কিন্তু ঐতিহাসিক কফি হাউসে এই প্রথমবার এমন ঘটনা ঘটল। এই পেঁয়াজির চাহিদায় সবথেকে বেশি ছিল কফি হাউজে। তবে পেঁয়াজের অগ্নিমূল্যের কারণে কাঁচি হয়েছে চিকেন ও মাটন আফগানীর ওপরে পেঁয়াজ দিয়ে গার্নিশিং। কফি হাউসের সেক্রেটারি তপন কুমার পাহাড়ি টাইমস অফ ইন্ডিয়াকে এবিষয়ে জানিয়েছেন, পেঁয়াজ পকোড়ার বদলে আলু পকোড়া নিয়ে আসার ভাবনাচিন্তা করছেন তাঁরা। স্বভাবতই হতাশ পেঁয়াজ পকোড়া প্রেমীরা। আরও পড়ুন, চাকরি পাওয়ার আশায় মহর্ষি নারদের পুজো করলেন বেকার যুবক-যুবতীরা

পেঁয়াজের অগ্নিমূল্য দেখে বাজারের ফর্দ থেকে বাদ দিয়েছে বাঙালি। যদুবাবুর বাজারে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি হঠাৎ হানা দেওয়ায় ১৫০- ১৬০ টকাকা কেজিতে বিক্রি হওয়া পেঁয়াজ কিছুটা কমে হয় দাঁড়ায় ১২০-১৩০ টাকায়। মুখ্যমন্ত্রী সকল পেঁয়াজ বিক্রেতাদের নির্দেশ দিয়ে দেন ১০০ টাকার ওপরে পেঁয়াজ যেন বিক্রি না করা হয়। তাঁর উদ্যোগে সুফল বাংলায় ৫৯ টাকা কেজি দামে পেঁয়াজ বিক্রি করা হয়।