Republic Day Parade 2021: প্রজাতন্ত্র দিবসের শোভাযাত্রায় তুলে ধরা হবে বাংলার 'সবুজ সাথী' প্রকল্প
ছবিটি প্রতীকী (Photo: Pixabay)

কলকাতা, ৩ জানুয়ারি: প্রজাতন্ত্র দিবসের শোভাযাত্রায় (Republic Day Parade 2021) তুলে ধরা হবে বাংলার 'সবুজ সাথী' (Sabooj Sathi) প্রকল্প। শোভাযাত্রায় 'সবুজ সাথী' প্রকল্পকে তুলে ধরে ট্যাবলো দেবে পশ্চিমবঙ্গ সরকার। গতকাল সরকারের এক আধিকারিক একথা জানিয়েছেন। তিনি বলেন, ২০২১ সালের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের 'টেবিলক্স থিম' হিসাবে 'সবুজ সাথী' রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রকল্পটি 'কন্যাশ্রী 'প্রকল্পের পরে বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছে, তাই পুরো দেশকে এই প্রকল্প সম্পর্কে জানানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

তিনি বলেন, "সবুজ সাথী ইনফরমেশন সোসাইটি-র ওয়ার্ল্ড শীর্ষ সম্মেলনে পুরস্কার পেয়েছে এবং বিশ্বজুড়ে প্রশংসিতও হয়েছে। এ কারণেই আমরা প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের সময় এটি পুরো বিশ্বের কাছে প্রদর্শন করার সিদ্ধান্ত নিয়েছি।" আরও পড়ুন: Mamata Meets Sourav Ganguly At Hospital: হাসপাতালে সৌরভ গঙ্গোপাধ্যায়কে দেখে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

২০১৫ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্যে চালু হয় ‘সবুজ সাথী’ প্রকল্প। এই প্রকল্পে স্কুল পড়ুয়াদের সাইকেল দেয় রাজ্য সরকার। সরকারি সূত্রের খবর, এখনও প্রর্যন্ত প্রায় ৮৪ লক্ষ পড়ুয়ার হাতে তুলে দেওয়া হয়েছে সাইকেল। এই প্রকল্পের উদ্দেশ্য হল স্কুল ছুটের সংখ্যা হ্রাস করা এবং কমপক্ষে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়াশোনা নিশ্চিত করা।

ঘটনাক্রমে, গত বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে স্থান পায়নি পশ্চিমবঙ্গের ট্যাবলো। করোনাভাইরাস মহামারীজনিত কারণে কেন্দ্র এই বছরের প্রজাতন্ত্র দিবস উদযাপন সল্প পরিসরে করতে চাইছে। এ বছর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন প্রধান অতিথি।