Kolkata: কাল থেকে ৩১ মে পর্যন্ত প্রতিদিন দু'বার খুলবে রেশন দোকান, নির্দেশ রাজ্য সরকারের
রেশন দোকানে হাজির মুখ্যমন্ত্রী (Photo: Facebook)

কলকাতা, ২৩ এপ্রিল: এবার রেশন দোকান (Ration shop) খোলা রাখার সময়সীমা বেঁধে দিল রাজ্য সরকার। খাদ্য ও সরবরাহ দপ্তরের (Food & Supplies Department) তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৪ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত প্রতিদিন রেশন দোকান খোলা থাকবে দু'দফায়। প্রথমে সকালে ৮ টা থেকে বেলা ১২টা পর্যন্ত রেশন দোকান খোলা থাকবে।, তারপর দুপুর ২টো থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। করোনা মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রেখে যাতে গ্রাহকরা রেশন সংগ্রহ করতে পারে, সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।

নির্দেশিকায় আরও জানানো হয়েছে ২৫ মে ঈদ-উল-ফিতর উপলক্ষে রেশন দোকান বন্ধ থাকবে। জেলাশাসক ও কলকাতার পৌরনিগমের কমিশনার চাইলে রেশন দোকান খোলা ও বন্ধ করার সময়ে পরিবর্তন আনতে পারবেন। পরিস্থিতি অনুযায়ী তাঁরা সিদ্ধান্ত নেবেন। আরও পড়ুন: Constable Firing From Jhargram Police Line: ঝাড়গ্রাম পুলিশ লাইনের ছাদে উঠে শূন্যে অনবরত গুলি চালাচ্ছেন কনস্টেবল!

করোনার জেরে বিনামূল্যে ৬ মাস রেশন দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। প্রথমে ঠিক হয়েছিল জন প্রতি ২ কেজি করে চাল ও ৩ কেজি করে গম দেওয়া হবে। তবে বুধবার মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, এবার থেকে আর গম নয়। রেশন দোকান থেকে ৫ কেজি করে শুধু চালই দেওয়া হবে। যারা আগে ২ টাকা কিলো দরে চাল পাচ্ছিল, তারা ছাড়াও প্রত্যেকেই বিনামূল্যে রেশন দোকান থেকে ৫ কেজি করে চাল পাবেন। মুখ্যমন্ত্রী বলেন বলেন, "সরকারি রেশনে মাসে পাঁচ কিলো করে চাল দেওয়া হবে বলা হয়েছে, আমরা পাঁচ কিলো করেই দেব। তবে প্যাকেটে রেশন দেওয়া হবে না। কারণ প্যাকেট করলে অনেকে কম দেওয়ার অভিযোগ তুলতে পারেন।"