গণতন্ত্র রক্ষার্থে দিদির পাশে আছি, নবান্ন থেকে বেরিয়ে কী বললেন রাজ ঠাকরে?
নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে রাজ ঠাকরে(Photo Credit: Twitter)

কলকাতা, ৩১ জুলাই: ইভিএম নয় ব্যালট চাই এই দাবিতে মহারাষ্ট্র নবনির্মাণ সেনার প্রধান রাজ ঠাকরে-কে পাশে পেয়ে গেলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  (Mamata Banerjee) । আগামী বিধানসভা নির্বাচনে ব্যালট ফেরাতে এদিন নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে একান্ত বৈঠক সারলেন রাজ ঠাকরে  (Raj Thackray)। লোকসভা নির্বাচনের আগে থেকেই ব্যালটে ভোটের দাবিতে সোচ্চার হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই দাবিতে তিনি ইতিমধ্যেই বেশকিছু বিজেপি বিরোধী দলকে পাশে পেয়েছেন। এবার তাঁর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ের ডাক দিলেন এমএনএস প্রধান। গতকালই মুম্বাই থেকে কলকাতায় এসেছেন বালাসাহেব ঠাকরের ভাইপো, আজ নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকও সেরে ফেললেন।  আরও পড়ুন-পশ্চিমবঙ্গে থেকে ইস্টবেঙ্গলকে সমর্থন কেন?, তথাগত রায়ের টুইটে ক্ষোভে ফুটছে কলকাতা

এদিন বৈঠক সেরে রাজ ঠাকরে সাংবাদিকদের বলেন, গণতন্ত্রকে বাঁচাতে ইভিএম নয় ব্যালট চাই। গোটা বিশ্ব ইভিএম ভুলে ব্যালটে ফিরেছে। এবার ভারতকেও সেই পথেই ফিরতে হবে। গণতন্ত্র রক্ষার্থে এই লড়াই তো লড়তেই হবে। এরপরই মুখ্যমন্ত্রী বলেন, ইভিএমের দাবিতে শহিদ দিবসে সভা করেছি। ঠিক একই দাবিতে মুম্বইতে পরের সভাটি হতে চলেছে আগামী ২১ আগস্ট। সেখানে সভা করবে মহারাষ্ট্র নব নির্মাণ সেনা। রাজ ঠাকরে এখানে আসার আগে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করে এসেছেন। ব্যালট প্রসঙ্গ নিয়ে তাঁদের মধ্যে একপ্রস্থ কথা হয়ে গিয়েছে। আজ আমার সঙ্গে বৈঠক করলেন। আমরা সবাইই ব্যালট চাইছি।

মহারাষ্ট্রে কংগ্রেস ও এনসিপি এখন বেশ দুর্বল। এদিকে কয়েক মাসের মধ্যেই সেখানে বিধানসভা ভোট। ক্ষমতা পেলেও বিজেপি তেমন ভাল অবস্থানে নেই। এই সুযোগটি কাজে লাগিয়ে চেয়ার দখলের চেষ্টায় আছে নবনির্মাণ সেনা। তাইো বিরোধী রাজনৈতিক নেতানেত্রীদের সঙ্গে যোগাযোগ বাড়িয়ে নিজের গ্রহণযোগ্যতাকে আকর্ষণীয় করতে বদ্ধপরিকর রাজ ঠাকরে। ব্যালট ইস্যুকে সামনে রেখে আগামী বিধানসভার ভোটকেই পাখির চোখ করেছেন তিনি। এবার তো বিজেপিকে একটা কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তেই হচ্ছে। ইতিমধ্যেই রাজ ঠাকরের আমন্ত্রণ গ্রহণ করে মুম্বই যেতে সম্মতি দিয়েছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাকিটা না হয় সময় বলবে।