Private Bus Services: পুরোনো ভাড়ায় বাস চালানো অসম্ভব, জানালো বাস ও মিনিবাস অপারেটর সংগঠন
কলকাতা (Photo Credit: File Photo)

কলকাতা, ১৭ মে: পুরনো ভাড়ায় রাস্তায় বাস (Bus Services) চালানো অসম্ভব বলে জানায় বাস, মিনিবাস অপারেটর সংগঠন। গতকাল পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়ে দেয় বাস ভাড়া বাড়ানো যাবে না। বেসরকারি বাসগুলোকে পুরোনো ভাড়াতেই (Previous fare) চালানোর ঘোষণা করেন।

।এই প্রস্তাবে রাজি নন তাঁরা। তাঁরা দাবি জানান, মাত্র ২০ জন যাত্রী নিয়ে পুরনো ভাড়ায় বাস চললে জ্বালানির খরচই তুলতে পারবেন না তাঁরা। এমনিতেই এতদিন লকডাউনের জেরে ক্ষতির মুখে বাসশিল্প, তার ওপর এই সময়ে আরও ক্ষতিগ্রস্ত হবেন তাঁরা।

৪৪টি বাস রুট ও ৪৮ টি মিনিবাস রুটে এখনই গাড়ি চলবে না। সোমবার থেকে রাস্তায় বাস, মিনিবাস নামার কথা ছিল। কিন্তু বাস মালিকরা দাবি করেছিলেন, ন্যূনতম ২০-২৫ টাকা ভাড়া করতে হবে, এরপর প্রতি ৪ কিলোমিটারে ভাড়া বাড়বে, সর্বোচ্চ ভাড়া হবে ৫০ টাকা। মিনিবাসের ক্ষেত্রে ন্যূনতম ভাড়ার দাবি ৩০ টাকা। দু' মাসের লকডাউনে রাজ্যের বহু মানুষের কোনও উপার্জন নেই, তাঁরা কীভাবে এত ভাড়া দেবেন এই নিয়ে উঠছিল প্রশ্ন। আরও পড়ুন, সোমবার থেকে চালু হচ্ছে হলুদ ট্যাক্সি, ভাড়া বাড়তে পারে ৩০ শতাংশ

রবিবার বৈঠকে বসে বাস মিনিবাস অ্যাসোসিয়েশন। এদিনের বৈঠকে বাস মালিকরা আরও দাবি করেন, প্রত্যেক বাসকর্মীর জন্য ১০ লক্ষ টাকার বিমা ও প্রচেষ্টার টাকা দিতে হবে। সুতরাং, আগামীকাল থেকেও বেসরকারি বাস চলছে না। তবে সরকারি বাস বেশি সংখ্যায় চালানো হবে। প্রত্যেক ৩০ মিনিট অন্তর চলবে বাস। আগের বাড়াতেই চলবে। নামছে ওলা, উবরও। চলবে হলুদ ট্যাক্সিও। ট্যাক্সিতে উঠলেই ৩০ টাকার বদলে ৩৩ টাকা দিতে হবে। একইসঙ্গে মিটারে যে ভাড়া (Fare) উঠবে তার থেকে আরও অতিরিক্ত ৩০ শতাংশ বেশি ভাড়া দিতে হবে। সোমবার থেকেই রাজ্যজুড়ে রাস্তায় নামবে প্রায় ২২ হাজার ট্যাক্সি। তবে বাসের মতো এক্ষেত্রেও রেড জোন ও কনটেইনমেন্ট জোনে পরিষেবা দেওয়া হবে না।