Kolkata: সোমবার থেকে চালু হচ্ছে হলুদ ট্যাক্সি, ভাড়া বাড়তে পারে ৩০ শতাংশ
হলুদ ট্যাক্সি (Photo: Wikimedia Commons)

কলকাতা, ১৪ মে: বাসের পর এবার রাজ্যজুড়ে চালু হতে চলেছে ট্যাক্সি (Taxi) পরিষেবাও। সোমবার থেকে চালু হয়ে যাবে হলুদ ট্যাক্সি। সূত্রের খবর, বাসের (Bus) মতো ট্যাক্সির ক্ষেত্রেও বেশি ভাড়া বাড়তে পারে। এখন থেকে ট্যাক্সিতে উঠলেই ৩০ টাকার বদলে ৩৩ টাকা দিতে হবে। একইসঙ্গে মিটারে যে ভাড়া (Fare) উঠবে তার থেকে আরও অতিরিক্ত ৩০ শতাংশ বেশি ভাড়া দিতে হবে। সোমবার থেকেই রাজ্যজুড়ে রাস্তায় নামবে প্রায় ২২ হাজার ট্যাক্সি। তবে বাসের মতো এক্ষেত্রেও রেড জোন ও কনটেইনমেন্ট জোনে পরিষেবা দেওয়া হবে না।

বৃহস্পতিবারই বেসরকারি বাসের ভাড়া বাড়ানোরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কলকাতায় বাসে উঠলেই দিতে হবে ২০ টাকা ভাড়া। প্রথম ৪ কিলোমিটারে ভাড়া ২০ টাকা দিত হবে। এরপর প্রতি স্টেজে ৫ টাকা করে বাড়বে৷ ৪ থেকে ৮ কিমি দূরত্বে বাসভাড়া ২৫ টাকা, ৮ থেকে ১২ কিমি দূরত্বে বাসভাড়া ৩০ টাকা, ১২ থেকে ১৬ কিমি দূরত্বে বাসভাড়া ৩৫ টাকা, ১৬ থেকে ২০ কিমি দূরত্বে ভাড়া ৪০ টাকা হবে৷ ২০ কিমির পরে প্রতি কিলোমিটারে ১ টাকা করে ভাড়া বাড়তে থাকবে৷ জেলায় বাসে উঠলেই ন্যূনতম ভাড়া ১৫ টাকা৷ তবে জেলায় বাসভাড়ার স্তরগুলি নিয়ে আগামিকাল অর্থাত্‍ শুক্রবার সিদ্ধান্ত নেওয়া হবে৷ তবে জেলার ভিতরে বাসে উঠলেই ভাড়া ১৫ টাকা৷ আরও পড়ুন: Special Trains For Stranded People: আটকে পড়া রাজ্যের বাসিন্দাদের ফেরাতে ১০৫টি ট্রেনের ব্যবস্থা করেছে রাজ্য সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রীর

বাস চালানো এবং বাসের ভাড়া সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে বুধবার বাস এবং মিনিবাস এ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনায় বসেন পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী । বৈঠক শেষে তিনি সোমবার থেকে বাস নামানোর বিষয়ে সবুজ সঙ্কেত দেন । মন্ত্রী জানান, বাস ভাড়ার বিষয়ে সমস্ত সিদ্ধান্ত নেবেন বাস মালিক সংগঠন।