প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

Kolkata Fire: সোমবার সাত সকালে প্রিন্স আনোয়ার শাহ রোডে (Prince Anwar Shah Road) অবস্থিত বস্তিতে (Slum) ভয়াবহ অগ্নিকাণ্ড। বিধ্বংসী আগুনে পুড়ে ছাই বস্তির পরপর ছয়টি ঝুপড়ি। অগ্নিকাণ্ডের জেরে এক যুবকের আহত হওয়ার খবর মিলেছে। এম আর বাঙুর হাসপাতালে ভর্তি করা হয়েছে আহত যুবককে। ঘটনাস্থলে পৌঁছেছে দমকলের পাঁচটি ইঞ্জিন। তবে দমকলের বিরুদ্ধে দেরিতে আসার অভিযোগ তুলেছেন স্থানীয়রা।

জানা যাচ্ছে, সোমবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ প্রিন্স আনোয়ার শাহ রোডের ওই বস্তিতে আগুন লাগে। ঘিঞ্জি এলাকা হওয়ায় আগুন হু হু করে ছড়িয়ে পড়তে শুরু করে। স্থানীয়দের অভিযোগ, প্রায় এক ঘণ্টার পরে ঘটনাস্থলে পৌঁছয় দমকল বাহিনী। ততক্ষণে আগুন গ্রাস করে ফেলেছে বস্তির ছয়টি ঝুপড়ি। দেড় ঘণ্টার প্রচেষ্টায় সকাল সাড়ে ৮টা নাগাদ বস্তির আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় দমকল বাহিনী। সিলিন্ডার বিস্ফোরণের জেরে আগুন লেগেছে বলে জানা গিয়েছে।

অগ্নিকাণ্ডের ঘটনায় পুলিশের বিরুদ্ধেও ক্ষোভে ফেটে পড়েন বস্তির বাসিন্দারা। বস্তিবাসীরা জানাচ্ছেন, আগুন লাগার সঙ্গে সঙ্গে তাঁরা বস্তি থেকে ঢিল ছোঁড়া দূরত্বে গলফ গ্রিন থানায় গিয়ে সে কথা জানান। কিন্তু পুলিশের তরফে কোন তৎপরতা দেখানো হয়নি। উলটে পুলিশ তাঁদের জানায়, ওই বস্তি এলাকা লেক থানার অধীনে। আগে সেই থানায় খবর দিতে হবে তারপর দমকল বাহিনী সেখানে পৌঁছবে। অবশেষে লেক থানায় তাঁরা খবর দেন। দীর্ঘক্ষণ পর এসে পৌঁছয় দমকল। বস্তিবাসীর অভিযোগ, দমকল আরও আগে এলে ক্ষতির পরিমাণ হয়ত কিছুটা কমানো যেত।