West Bengal Weather Update: পুজোর আগে বঙ্গে বন্যা, ছুটির দিনে জরুরি বৈঠক ডেকে ৭ জেলায় জারি সতর্কতা
Photo Credits: Wikimedia Commons

কলকাতা, ২ অক্টোবরঃ বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের কারণে বঙ্গে আরও কয়েকদিন বৃষ্টি চলবে। আবহাওয়া দফতরের তরফে একাধিক জেলায় ভারি বৃষ্টির সতর্কতাও জারি করা হয়েছে। বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতির আশঙ্কা রয়েছে উল্লেখ করে আজ সোমবার বিবৃতি প্রকাশ করা হয়েছে। পরিস্থিতির গুরুত্ব বুঝে গান্ধী জয়ন্তীর ( Gandhi Jayanti 2023) ছুটির দিনে জরুরি বৈঠক ডাকেন মুখ্যসচিব। জেলাশাসক এবং পুলিশ সুপারদের নিয়ে নবান্নে বৈঠকে বসেছিলেন তিনি।

প্রশাসনের তরফে বিবৃতি প্রকাশ করে ডিভিসি সংলগ্ন এলাকা গুলোতে বন্যা পরিস্থিতির সতর্কতা জারি করা হয়েছে। যেভাবে ডিভিসি জল ছাড়তে শুরু করেছে তাতে বন্যার আশঙ্কায় ভুগছে বাংলার একাধিক জেলা। আজ সাতটি জেলায় (পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, হুগলি এবং হাওড়া) বন্যার সম্ভাবনার পরিপ্রেক্ষিতে নির্দেশিকা জারি করেছে মুখ্যসচিব। মঙ্গলবার রাজ্যের একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাষ আগেই দিয়েছে হাওয়া অফিস। তাই সময় নষ্ট না করে তড়িঘড়ি ছুটির দিনে জরুরি বৈঠকের ডাক। জেলাশাসক এবং পুলিশ সুপাররা ছাড়াও বৈঠকে ডাকা হয়েছিল একাধিক দফতরের সচিবদের।

নির্দেশিকায় উল্লেখ করা হয়েছেন, নিচু ও বন্যাপ্রবণ এলাকা অবিলম্বে চিহ্নিত করতে হবে। প্রয়োজনে মানুষকে সেখান থেকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যেতে হবে।

পর্যাপ্ত  ত্রাণ সামগ্রীর মজুত রাখতে হবে।

অন্যান্য বন্যা প্রতিরোধী উপকরণ যেমন বালির ব্যাগ ইত্যাদির যথেষ্ট যোগান রাখতে হবে।

তবে বঙ্গে অসময়ের বৃষ্টি এবং সেই সঙ্গে বন্যা পরিস্থিতি নিয়ে কপালে চিন্তার ভাজ ফেলেছে বঙ্গবাসীর। বৃষ্টি আর বন্যার মধ্যেই কি কেটে যাবে এইভাবের দুর্গা পুজো! বর্ষার শেষে যদি ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়, তাহলে সেটা খারাপ ইঙ্গিত বলেই জানাচ্ছে আবহাওয়াবিদরা।