West Bengal: কাটমানির অভিযোগে এলে ৪০৯ ধারায় মামলা করুন, পুলিস সুপারদের নির্দেশ নবান্নের
মমতা বন্দ্যোপাধ্যায়( PTI)

কলকাতা, ২৫ জুন, ২০১৯: কাটমানি ফেরানো নিয়ে জেলায় জলায় অশান্তির মোকাবিলায় এবার কড়া পদক্ষেপ করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি(Mamata Banerjee)। জেলার পুলিস সুপারদের কাটমানি সংক্রান্ত অভিযোগ গুরুত্ব দিয়ে শোনার নির্দেশ দিয়েছেন তিনি। অভিযোগে জোড় থাকলে অভিযুক্ত জনপ্রতিনিধি বা সরকারি কর্মীর বিরুদ্ধে ৪০৯ ধারায় মামলা দায়ের করার নির্দেশ দেওয়া হয়েছে।

 

সোমবার নবান্নে(Nabanna)  পশ্চিমবঙ্গ(West Bengal) পুলিসের অতিরিক্ত ডিজি (আইন-শৃঙ্খলা) জ্ঞানবন্ত সিং বলেন, কাটমানি সংক্রান্ত অভিযোগ পুলিস সুপারদের গুরুত্ব দিয়ে শুনতে নির্দেশ দেওয়া হয়েছে। অভিযোগকারী প্রাথমিক প্রমাণ পেশ করতে পারলে ওই জন প্রতিনিধি বা সরকারি কর্মচারীর বিরুদ্ধে ৪০৯ ধারায় দায়ের হবে মামলা। সরকারি কর্মীদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ থাকলে ৪০৯ ধারায় দায়ের হয় মামলা। এই ধারায় দোষী প্রমাণিত হলে যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে ওই ব্যক্তির। আরও পড়ুন, সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নর্দমার সঙ্গে তুলনা করলেন অধীর চৌধুরি, কেন জানেন?

গত ১৮ জুন নজরুল মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় কাটমানি ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছিলেন তৃণমূল নেত্রী। তার পর থেকেই জেলায় জেলায় কাটমানি নিয়ে বিক্ষোভ, আন্দোলন চলছে। পরিস্থিতি সামানল দিতে গতকালই তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে বিবৃতি জারি করে জানানো হয় দলের ৯৯.‌৯৯ ‌শতাংশ নেতাই সৎ।