Narendra Modi Kolkata Tour: আজ শহরে দুদিনের সফরে আসছেন নরেন্দ্র মোদি; কোথায়, কখন থাকবেন রইল তার তালিকা
নরেন্দ্র মোদি (Photo Credits: PTI)

কলকাতা, ১১ জানুয়ারি: আজ শহরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দুপুরেই তিনি পৌঁছবেন শহরে। নাগরিকত্ব সংশোধনী বিলে রাষ্ট্রপতির সইয়ের পর প্রথমবার বাংলায় আসছেন প্রধানমন্ত্রী। কলকাতা পোর্ট ট্রাস্টের (Kolkata Port Trust) ১৫০-তম বর্ষপূর্তিতে (150th Anniversary) যোগদান করার জন্য আজ বিকেলে শহরে আসছেন তিনি। জানা গেছে, রানওয়ে (Runway) থেকে তিনি যে রাস্তা ধরে এগোবেন সেই রাস্তায় ব্যারিকেড (barricade) তৈরির কাজ চলছে। এরপরও রাস্তায় কোনও বিক্ষোভ কিংবা অশান্তি শুরু হলে তাঁকে হেলিকপ্টারে উড়িয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থাও রয়েছে।

রাস্তাঘাট আরও সুরক্ষিত করার জন্য বিমান কর্তৃপক্ষ নিরাপত্তা প্রদান করছে। নিরাপত্তার কারণে এবং বিক্ষোভের আশঙ্কায় বদল করা হয়েছে রুট। প্রধানমন্ত্রীর গন্তব্যের মধ্যে রয়েছে মিলেনিয়াম পার্ক, তাই তার জেটিঘাট কার্যত ঢেলে সাজানো হচ্ছে। ক্রুজের প্রবেশ পথে নতুন করে কাঠের পাটাতন বসানো হয়েছে। মিলেনিয়াম পার্কের অনুষ্ঠান শেষে ১০ মিনিটে বেলুড় মঠে যাবেন। গোটা মিলেনিয়াম পার্ক এখন সংরক্ষিত। কেউ প্রবেশ করতে পারবেন না। নরেন্দ্র মোদিই প্রথম প্রধানমন্ত্রী হিসাবে, বাংলায় এসে জলপথে সফর করবেন। রবিবার, বন্দরের অনুষ্ঠানে, মোদির সঙ্গে একই মঞ্চে থাকবেন, মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন, সিএএ–এনআরসি ইস্যুতে উত্তাল শহর, কালো পতাকা এড়াতে জলপথে বেলুড়মঠে যাবেন প্রধানমন্ত্রী

আজ তাঁর সফরটা হবে ঠিক এরকম-

  • ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, শনিবার প্রথমে দমদম এয়ারপোর্টে আসবেন নরেন্দ্র মোদি। এরপর কপ্টারে করে রেস কোর্সে নামবে তিনি। এরপর যাবেন রাজভবনে।
  • এরপর সন্ধে ৬টা নাগাদ হেলিকপ্টারে বদলে তাঁর সড়কপথেই বিবাদী বাগে এসে পৌঁছনোর কথা।
  • বিবাদী বাগে ওল্ড কারেন্সি বিল্ডিংয়ে সাড়ে ৫টা থেকে ৬টা ৫০ পর্যন্ত থাকবেন। পুরাতত্ত্ব সর্বেক্ষণের একটি প্রদর্শনীর উদ্বোধন করবেন তিনি।
  • সন্ধে ৭টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত মিলেনিয়াম পার্ক থাকবেন তিনি। হাওড়া সেতুর ওপর তৈরি একটি আলোকধ্বনির উদ্বোধন করবেন তিনি।
  • মিলেনিয়াম পার্ক থেকে নদীপথে বেলুড় মঠে পৌঁছবেন প্রধানমন্ত্রী। বেলুড় মঠ থেকে জলপথেই কলকাতায় ফিরে আজ বেলুড় মঠে রাত্রিবাস করবেন। আগামীকাল স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী। সেই অনুষ্ঠানে যোগদান করবেন।
  • রবিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলকাতা বন্দর কর্তৃপক্ষের ১৫০ বছর পূর্তি অনুষ্ঠান সূচনা করবেন প্রধানমন্ত্রী।
  • দুপুর পৌনে একটায় দমদম বিমানবন্দর থেকে বায়ুসেনার বিমানে দিল্লি রওনা হবেন তিনি। নেতাজি ইন্ডোর থেকে প্রধানমন্ত্রী সড়কপথে না আকাশপথে বিমানবন্দরে যাবেন, সেটা এখনও চূড়ান্ত নয়। বন্দরের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছে গেছে জাহাজ মন্ত্রকের আমন্ত্রণ।
  • নদীপথে প্রধানমন্ত্রীর সফরের নিরাপত্তার জন্য তৈরি থাকছে নৌসেনার বিশেষ জলযান।