Para Teachers' Protest: পার্শ্ব শিক্ষকদের বিক্ষোভে একাধিক দাবিদাওয়া নিয়ে ঘেরাও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে
শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি (Photo Credits: ANI)

কলকাতা, ১৪ ফেব্রুয়ারি: পশ্চিমবঙ্গ শিক্ষক সমন্বয়ের ডাকে পার্শ্ব শিক্ষকরা (Para Teachers) একাধিক দাবি দাওয়া নিয়ে বিক্ষোভ চালাচ্ছে বেশ কিছুদিন ধরে। রাণী রাসমনি অ্যাভিনিউতে অবস্থান বিক্ষোভ ও অনশন কর্মসূচী পালন করছেন। সেখানেই পার্শ্ব শিক্ষকদের সঙ্গে দেখা করতে যান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। সেখানে শিক্ষামন্ত্রীকে ঘিরে বিক্ষোভ দেখান পার্শ্ব শিক্ষকরা। সেখানে শিক্ষামন্ত্রী বলেন, নির্বাচন এসে যাওয়ার কারণেই এখনই তাঁদের দাবি পূরণ করা সম্ভব হচ্ছে না। ভোটের পরে নতুন সরকারের প্রথম কাজ হিসাবে পার্শ্ব শিক্ষকদের দাবি বিবেচনা করা হবে।

বেতন কাঠামো পুনর্গঠন সহ একাধিক দাবি নিয়ে বিক্ষোভ করছেন পার্শ্ব শিক্ষকরা। এর আগেও একই দাবিতে পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেছিলেন আন্দোলনকারীরা। এমনকি জানুয়ারি মাসে নবান্ন অভিযানও করেন তাঁরা। সেই অভিযানের পর বিকাশভবনের থেকে দূরে মেলামাঠ সংলগ্ন ফুটপাতে দিনরাত ব্যাপী লাগাতার আন্দোলন কর্মসূচিতে বসে পার্শ্বশিক্ষক ঐক্য মঞ্চ। কিন্তু বর্তমান সরকার প্রতিশ্রুতি পূরণ করেননি বলে অভিযোগ পার্শ্ব শিক্ষকদের। এরপরই বৃহত্তর আন্দোলনের পদক্ষেপ হিসাবে নবান্ন অভিযানের ডাক দেওয়া হয়। আরও পড়ুন, আরও মহার্ঘ জ্বালানি, কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম ছাড়াল ৯০ টাকা

পার্শ্বশিক্ষকরা বেতনের নামে যে টাকা পান তাতে সংসার চলে না। প্রাথমিকে ৮,৮০০ টাকা ও উচ্চ প্রাথমিকে ১১,৩০০ টাকা মেলে। এতে এই বাজারে পরিবারের পাশে দাঁড়ানো মুশকিল। যদিও এবারের বাজেটে তাদের বেতন ৩% বাড়ানোর কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।