NRS Doctors & Nurses Sent to Quarantine: ৫৫ জন জুনিয়র ডাক্তার, নার্সদের কোয়ারেন্টিনে পাঠালো এনআরএস হাসপাতাল
এনআরএস হাসপাতাল (Picture Credits: Wikimedia Commons)

কলকাতা, ৬ এপ্রিল: নীল রতন সরকার হাসপাতালের (NRS Hospital) ৫৫ জন স্বাস্থ্যকর্মীর মধ্যে ৩৯ জন জুনিয়র চিকিৎসক, নার্সকে পাঠানো হল কোয়ারেন্টিনে (Quarantine)। শনিবার ওই হাসপাতালে একজন করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়ে মারা যায়। মারা যাওয়ার পর ওই ব্যক্তির মেডিকেল রিপোর্ট আসে। সেখানে জানা যায় তিনি করোনাতে আক্রান্ত ছিলেন। এদের মধ্যে কয়েকজন জুনিয়র ডাক্তার রয়েছেন যাদের ওপর গত জুনে হামলা করা হয়। যারফলে চলে দীর্ঘকালীন আন্দোলন।

রাজ্যে এইপ্রথম কোনও হাসপাতাল থেকে এতজন স্বাস্থকর্মী ও ডাক্তারদের কোয়ারেন্টিন করা হল। গত শনিবার ৩৫ বছর বয়সী এক ব্যক্তি এই হাসপাতালে মারা যান। ৩০মার্চ তিনি হিমোফ্লেমিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হন। এরপর তাঁকে পুরুষ জেনারেল ওয়ার্ডে রাখা হয়। শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে ক্রিটিক কেয়ার ইউনিটে পাঠানো হয়। আরও পড়ুন, বেঙ্গালুরুর বায়োন প্রাইভেট লিমিটেডের করোনাভাইরাস টেস্ট কিট ব্যবহারের অনুমতি পত্র দেওয়া হয়নি, জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

চিকিৎসা চলাকালীন তাঁর মধ্যে করোনা ভাইরাসের উপসর্গ লক্ষ করেন চিকিৎসকরা। এরপর তাঁর সোয়াব পরীক্ষার জন্য পাঠানো হয়। এরপর শনিবার সকালেই ব্যক্তির মৃত্যু হয়। রাতে করোনা ভাইরাসের ইতিবাচক রিপোর্ট আসে। এরপর হাসপাতাল কর্তৃপক্ষ ওই রোগীর সংস্পর্শে আসা ৩৯ জন জুনিয়র ডাক্তার ও ১৬ জন অন্যান্যকর্মীসহ নার্স, প্যারামেডিক্স এবং গ্রুপ ডি কর্মীদের কোয়ারেন্টিন করার নির্দেশ দেয়।

প্রাথমিকভাবে ওই রোগীর জ্বর ছিল না, তাই হাসপাতালের পুরুষ বিভাগের জেনারেল ওয়ার্ডে রাখা হয় বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। জেনারেল ওয়ার্ড এবং ক্রিটিক্যাল কেয়ার ইউনিট জীবাণুমুক্ত করা হয় বলে জানানো হয়। ইতিমধ্যে পশ্চিমবঙ্গে করোনায় আক্রান্তের সংখ্যা ৮০।