Mamata Banerjee: সেপ্টেম্বরে রাজ্যে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নয়, জানালেন তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জি(Photo Credits: IANS)

কলকাতা, ২৮ অগস্ট: আজ তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে কালীঘাটে বক্তৃতা দেন মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। সেপ্টেম্বরে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষা (Examination) নেওয়া হবে না বলে জানান। স্কুলেও কোনও পরীক্ষা হবে না। পুজোর আগে পরীক্ষা নেওয়া যায় কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। অনলাইন বা অফলাইনে পরীক্ষা নেওয়া যায় কিনা তা দেখতে নির্দেশ দেন শিক্ষামন্ত্রীকে। পাশাপাশি বাড়ির কাছাকাছি পরীক্ষা কেন্দ্র ফেলা যায় নাকি তাও দেখা হচ্ছে। কেন্দ্রকে দুষে তিনি এদিন জানান, কেন্দ্র নয়া শিক্ষানীতি নিয়ে আলোচনা করেনি। ভয়াবহ পরিস্থিতির দিকে এগোচ্ছে দেশ। শুধুই মন কে বাত চলছে, বলে কটাক্ষ করেন। নিট ও জেইই স্থগিত নিয়ে ৬ রাজ্যের রিভিউ পিটিশনের কথাও জানান।

পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়ে কেন্দ্র পড়ুয়াদের মানসিক অত্যাচার করছে বলে দাবি করেন  তৃণমূল সুপ্রিমো। এছাড়া তিনি বাংলায় উন্নয়নের কথা জানিয়ে বলেন, মানুষের পাশে থাকতে পড়ুয়াদের ইন্টার্নশিপ করানো হবে। লকডাউনের মধ্যেও পশ্চিমবঙ্গে বেকারত্বের হার কমেছে। রাজ্যে প্রচুর চাকরি হচ্ছে বলে দাবি করেন তিনি। করোনা মহামারী রুখে দেওয়া যাবে তবে তার আগে বিজেপিকে রুখতে হবে বলে জানান। কালা আইন দিয়ে ভয় দেখানোর চেষ্টা করছে কেন্দ্র, বলেও জানান। একুশে দেশবাসীকে স্বাধীনতা ফেরাবেন বলে জানান মমতা ব্যানার্জি। আরও পড়ুন, জাপানের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ শিনজো অ্যাবের

এদিকে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ তৃণমূল ছাত্র পরিষদের সভায় জমায়েতের কটাক্ষ করেন। তারা লকডাউন আইন মানছেন না বলেও জানান তিনি। নিট ও জেইই নিয়ে তাঁর বক্তব্য কেন্দ্র শিক্ষামন্ত্রী জানিয়েছেন, লক্ষ লক্ষ ছাত্রছাত্রী অ্যাডমিট কার্ড ডাউনলোড করেছেন, তার মানে ছাত্রছাত্রীদের পরীক্ষায় মত রয়েছে। পশ্চিমবঙ্গে পরীক্ষা না ছাত্রছাত্রীরা পিছিয়ে পড়বেন বলে দাবি করেন। মমতা ব্যানার্জিকে শিক্ষার মাঝে রাজনীতি না করার কথা বলেন। কেন্দ্র জানিয়েছে ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নিয়ে নিতে হবে, এদিককে মমতা ব্যানার্জি জানান পরীক্ষা এই রাজ্যে হবে না।