No Chhath Puja at Rabindra Sarobar: রবীন্দ্র সরোবরে ছটপুজো করা যাবে না, কলকাতা হাইকোর্টের রায় বহাল সুপ্রিম কোর্টে
ছটপুজো (Photo Credits: PTI)

কলকাতা, ১৯ নভেম্বর: রবীন্দ্র সরোবর (Rabindra Sarobar) ও সুভাষ সরোবরে ছটপুজো (Chhath Puja 2020) নিয়ে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) রায় বহাল রাখল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বৃহস্পতিবার ছটপুজো নিয়ে কেএমডিএ-র আবেদন খারিজ করে দিল শীর্ষ আদালত। রবীন্দ্র সরোবরে ছটপুজো করার ওপরে জাতীয় পরিবেশ আদালতের নিষেধাজ্ঞা এবং কলকাতা হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে কেএমডিএ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। এ দিন সেই মামলার শুনানিতেই কেএমডিএ-র আবেদন খারিজ করে দেয় সর্বোচ্চ আদালত।

১০ নভেম্বর কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ বলেছিল, সুভাষ সরোবর এবং রবীন্দ্র সরোবর ছটপুজো উদযাপন করা যাবে না। সুপ্রিম কোর্ট নতুন করে আদেশ দেয়নি এবং তারা বলেছে যে কলকাতা হাইকোর্টে রায়ে তাদের যোগ করার কিছুই নেই। তবে শুধুমাত্র ছটপুজো নয়, গ্রিন ট্রাইব্যুনাল সরোবর প্রাঙ্গনে সব ধরণের পুজো, পিকনিক এবং অন্যান্য সামাজিক অনুষ্ঠানে নিষেধাজ্ঞা জারি করেছে পরিবেশ দূষণমুক্ত রাখতে। আরও পড়ুন: Blast At Plastic Factory In Malda: মালদার সুজাপুরে প্লাস্টিক কারখানায় বিস্ফোরণ, মৃত ৫ শ্রমিক

রবীন্দ্র সরোবর, স্থানীয়দের কাছে লেক নামে পরিচিত, এখানে ৩ প্রজাতির কচ্ছপ, ৩০ প্রজাতির ফড়িং এবং সাপ, ৬০ প্রজাতির প্রজাপতি এবং বিভিন্ন ধরণের পাখি রয়েছে।