Mamata Banerjee: ৮ তারিখে ভারত বনধে মুখ্যমন্ত্রীর না, রুখে দেখাক; হুমকি দিলেন বাম নেতা শ্যামল চক্রবর্তী
মমতা ব্যানার্জি(Photo Credits: IANS)

কলকাতা, ৬ জানুয়ারি: রাজ্যের তৃণমূল সরকার একেবারে ঘোষিত বনধ বিরোধী। আর ঐশী ঘোষের উপরে হামলার ঘটনায় কিনা ভারত বনধ করবে বাম সমর্থতিত কেন্দ্রীয় শ্রমিক ইউনিয়ন। আর রাজ্য সরকারকে সেই বন্ধ সমর্থন করতে হবে। কেননা মমতা ব্যানার্জি (Mamata Banerjee) বিজেপির বিরোধিতা করেন। একেবারে টাইম অ্যান্ড কন্ডিশন অ্যাপ্লাইয়ের মতো শর্ত। যদিও এই শর্ত মানতে চাননি মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সাগর মেলা উপলক্ষে গিয়েছিলেন গঙ্গাসাগরে। সেখানে খবর পান আগামী বুধবার রাজ্যে বনধ পালন করতে চায়বাম শ্রমিক সংগঠন। তাঁকেও তারা পাশে চাইছে, যাতে বনধ চলাকালীন কোনও বিশৃঙ্খলা হলে তার দায় রাজ্য নেয়। যদিও মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, ইস্যুকে তিনি সমর্থন করছেন, তবে বনধ হতে দেবেন না।

তবে শুধু মুখে বলে কাজ শেষ করেননি তিনি নবান্ন থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে আট তারিখের বনধ হবে না। রাজ্য অনুমতি দিচ্ছে না। এরপর যদি কোনও রাজ্যসরকারি কর্মী অফিসে না আসেন। তাহলে তাঁকে শোকজ করা হতে পারে। ছুটি নেওয়ার কারণ দর্শাতে হবে। বনধের আগের বা পরের দিনও ছুটি নিতে পারবেন না। অর্থাৎ, এই বনধে রাজ্যসরকারি কর্মচারীদের অফিস বাধ্যতামূলক। এমনকী পরিবহন দপ্তরের তরফে বাস ট্যাস্কিস ইউিয়ন ও সংগঠন গুলিকে জানানো হয়েছে, বুধবারেও রাস্তায় বাস, ট্যাক্সি, অটো চলবে বাকি দিনগুলির মতোই। এরপরেও যদি বনধ সমর্থকদের হামলায় গাড়ির ক্ষতি হয়, তবে তার জন্য বিমার সুরক্ষা পাবেন, গাড়ির মালিকরা।এই প্রসঙ্গ মমতা ব্যানার্জি বলেছেন, “নাগরিক আইনের জন্য প্রতিবাদ করেছি। এর জন্য বনধ কেন? বনধ হল সস্তার রাজনীতি। এমনিতেই বেকারত্ব বেড়ে গিয়েছে। এরপর বনধ হলে হাজার হাজার কোটি টাকা নষ্ট হবে। কোনও বনধ হবে না।” আরও পড়ুন-Mamata Banerjee: মুখ্যমন্ত্রীর পদ থেকে মমতা ব্যানার্জিকে সরিয়ে দিন রাজ্যপাল জগদীপ ধনখর, সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল

মোট ১২ দফা দাবিতে বাম-ডান একাধিক ট্রেড ইউনিয়ন ও ফেডারশনগুলি ৮ জানুয়ারি সারা দেশে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে। কিন্তু বাংলায় সেই বনধ বা ধর্মঘট হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। এনিয়ে বাম শ্রমিক নেতা শ্যামল চক্রবর্তী বলেন, “ধর্মঘট তো ডাকা হয়েছে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে। তাহলে ওঁর এত গায়ে জ্বালা কেন?” তিনি আরও বলেন, পারলে ধর্মঘট রুখে দেখাক মুখ্যমন্ত্রী।