Naihati: নৈহাটি বিস্ফোরণের প্রেক্ষিতে তিন অফিসারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ NIA-র
বিস্ফোরণ। (Image used for representational purpose only) (Photo Credits: PTI)

কলকাতা, ১২ ফেব্রুয়ারি: নৈহাটি বিস্ফোরণের (Naihati Blast) প্রেক্ষিতে শাস্তির ঘোষণা করল এনআইএ (NIA)। রাজ্য প্রশাসনের তিন অফিসারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে। কর্তব্যতে গাফিলতির অভিযোগে মনোজ ভার্মা, চৈতালী চক্রবর্তী ও জেলা শিল্প অধিকর্তা প্রণব নস্করের বিরুদ্ধে শাস্তির ঘোষণা হয়। রাজ্যের মুখ্যসচিব ও ডিজি-কে এই সুপারিশ পত্র পাঠিয়েছেন এনআইএ-র ডিজি ওয়াইসি মোদি। সম্প্রতি দু'জনের বিরুদ্ধে চার্জশিট জমা পড়েছে।

জি ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, এনআইএ-র ডিজি ওয়াইসি মোদি চিঠিতে উল্লেখ করেন, বেআইনি কারখানা গুলো যাঁরা চালায় তাঁদের সঙ্গে যোগ সূত্র রয়েছে জেলা প্রসাশন ও জেলা পুলিশের। এই বিষয়ে রাজ্য কী ব্যবস্থা নেবে এখন তাই দেখার বিষয়। আরও পড়ুন, ইংল্যান্ডে পাওয়া করোনার নতুন স্ট্রেনের প্রভাবে ফাঁকা হয়ে যাবে বিশ্ব, আশঙ্কায় বিজ্ঞানীরা

প্রসঙ্গত, গত ২০২০-র ৩ জানুয়ারি বিস্ফোরণে পাঁচ জনের মৃত্যু হয় নৈহাটিতে। বিস্ফোরণের তীব্র আওয়াজ সঙ্গে কম্পন পৌঁছে গিয়েছিল গঙ্গার ওপাড়ে হুগলির চুঁচুড়াতেও। এমনকি বাড়ির কাচ ভেঙে গেছিল বলে জানা যায়। বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছিল বেশ কয়েকটি বাড়িও। সেসময় বলা হয় গঙ্গার পাড়ে পুলিশ বাজি নিষ্ক্রিয় করছিল, সেকারণেই বিস্ফোরণ হয়েছে বলে দাবি স্থানীয় বাসিন্দাদের একাংশের। জনবসতী এলাকায় কীভাবে বাজি নিষ্ক্রিয় করা হল, এ নিয়ে চরম ক্ষোভপ্রকাশ করেন স্থানীয়রা।

নির্বাচনের আগে এনআইএ-র এই পদক্ষেপ বেশ প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে।