NIA Court Sentences Bangladeshi Terrorist: আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য বাংলাদেশি জঙ্গির ৭ বছরের কারাদণ্ড

কলকাতা, ১১ ফেব্রুয়ারি: ভারতে সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের ষড়যন্ত্রের জন্য আনসারুল্লাহ বাংলা টিমের (Ansarullah Bangla Team) এক বাংলাদেশি জঙ্গির সাত বছরের সশ্রম কারাদণ্ড। গতকাল সামাদ মিঞা ওরফে তানভীর (Samad Mia alias Tanvir) নামে ওই জঙ্গিকে এই সাজা শুনিয়েছে কলকাতার (Kolkata) বিশেষ এনআইএ আদালত (Special NIA Court)। আদালত তানভীরকে ১৬ হাজার টাকা জরিমানাও করেছে। ভারতীয় দণ্ডবিধি, বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন এবং বিদেশি আইনের বিভিন্ন ধারায় দোষী সাব্যস্ত হয়েছে তানভীর।

২০১৭ সালের নভেম্বরে কলকাতা পুলিশের এসটিএফ প্রাথমিকভাবে মামলাটি নথিভুক্ত করেছিল। আনসারুল্লাহ বাংলা টিমের পাঁচজনকে গ্রেফতার করে তারা। ধৃতদের মধ্যে চারজন বাংলাদেশি নাগরিক এবং একজন ভারতীয়। এনআইএ-র এক আধিকারিক জানিয়েছেন যে এবিটি বাংলাদেশে নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন। ২০১৮ সালের মার্চে কলকাতা পুলিশের থেকে এই মামলায় চার্জ হাতে নেয় এনআইএ।

তদন্ত চালিয়ে গোয়েন্দারা জানতে পারেন যে আনসারুল্লাহ বাংলা টিমের বাংলাদেশি সদস্যরা হামলা চালানোর জন্য ২০১৬ সালে ভারতে প্রবেশ করেছিল। তারা হায়দরাবাদ, পুনে এবং মুম্বইতে শ্রমিকের কাজ নেয়। বিহারের পটনার একটি দোকান থেকে রাসায়নিক সংগ্রহেরও চেষ্টা করেছিল তারা। তারা কলকাতা থেকেও অস্ত্র ও গোলাবারুদ সংগ্রহ করার পর রাঁচিতে ঘাঁটি গাড়ার চেষ্টা করেছিল। আরও পড়ুন: Shraddha Shanti Of Lata Mangeshkar: 'মা' লতা মঙ্গেশকরের শ্রাদ্ধ করছেন 'ছেলে' অমল

তদন্ত শেষ হওয়ার পর গ্রেফতার হওয়া পাঁচ জঙ্গির বিরুদ্ধে এনআইএ চার্জশিট জমা দেয়। তিনজনকে আগে এনআইএ আদালত দোষী সাব্যস্ত করেছিল। বাকি এক জঙ্গির এখনও বিচার চলছে।