Saumitra Khan: BJP যুব মোর্চার সভাপতি পদে ইস্তফা সাংসদ সৌমিত্র খাঁ-র, নেপথ্যে কী কারণ!

কলকাতা, ৭ জুলাই: রাজ্যের বিজেপি (West Bengal BJP) নেতারা যখন দিল্লিতে নরেন্দ্র মোদী মন্ত্রিসভার সম্প্রসারণের দিকে তাকিয়ে, তখনই বিস্ফোরক কাণ্ড ঘটালেন বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খাঁ (Saumitra Khan)। রাজ্য বিজেপি-র যুব মোর্চার সভাপতি পদ থেকে ইস্তফা দিলেন সৌমিত্র। সোশ্যাল মিডিয়া পোস্টে নিজের ইস্তফার কথা জানিয়েছেন তিনি। তবে পদ ছাড়লেও বিজেপি-র কর্মী হিসেবে কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন সৌমিত্র। আরও পড়ুন: Nandigram Case: মমতাকে ৫ লক্ষের জরিমানা, নন্দীগ্রাম মামলা থেকে সরলেন বিচারপতি কৌশিক চন্দ

কী কারণে এই ইস্তফা? রাজ্যের এক নিউজ চ্যানেলে সৌমিত্র খাঁ স্বীকার করে নেন, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সঙ্গে তাঁর মতানৈক্যের কথা। এমনকী শুভেন্দুকে কটাক্ষ করতেও ছাড়েননি সৌমিত্র। কটাক্ষ করে বিষ্ণুপুরের সাংসদ বলেন, গোটা বিজেপিটা তো এখন পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুর চালাচ্ছে। অথচ এক সময় দুজনেই তৃণমূলে ছিলেন। শুভেন্দু অধিকারী যেভাবে কেন্দ্রীয় নেতৃত্বের কাছে গুরুত্ব পাচ্ছেন, সেই তুলনায় আগের মত গুরুত্ব পাচ্ছেন না সৌমিত্র।

কেন্দ্রীয় মন্ত্রিসভায় সম্প্রসারণে বাংলা থেকে বিজেপির তিন-চারজন সাংসদের অন্তর্ভুক্তি নিয়ে জল্পনা চললেও তাতে সৌমিত্র-র নাম নেই। অথচ যেভাবে বিষ্ণুপুরের মত কঠিন আসনে প্রায় বিনা প্রচারেই জিতে এসেছিলেন সৌমিত্র, তাতে মোদী-শাহ-র গুডবুকে ছিলেন। কিন্তু বিধানসভা ভোটের আগে সৌমিত্র-র স্ত্রী সুজাতা মণ্ডলের দল ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া সহ দলকে কিছু মন্তব্যে অস্বস্তিতে ফেলায় কেন্দ্রীয় নেতৃত্বের কাছে তাঁর নম্বর কমে বলে খবর।

সূত্রের খবর, সৌমিত্র খাঁ-য়ের যুব মোর্চার সভাপতি পদ থেকে ইচ্ছা প্রকাশ করার মূল কারণ মন্ত্রিত্ব না পাওয়া। বুধবার দুপুর ১টা পর্যন্ত অপেক্ষা করার পরেও দিল্লি থেকে মন্ত্রিত্বের খবর না আসায় ক্ষোভেই এই কাজ সৌমিত্র খাঁ এই কাজ করেছেন বলে রাজনৈতিক মহলের একাংশের ধারনা।।