Monsoon 2021: গ্রীষ্মের দাবদাহের মাঝেই আজ বৃষ্টির সম্ভাবনা; বাংলায় কবে ঢুকছে বর্ষা?
বর্ষা (Photo credits: PTI)

কলকাতা, ৩ জুন: গ্রীষ্মের (Summer) দাবদাহে নাজেহাল বাঙালি। রোদের প্রখর তাপ যেন গায়ে ছ্যাঁকা দিচ্ছে। একটু বৃষ্টির জন্য হাহাকার করছে রাজ্যবাসী। আবহাওয়া দফতর আগেই জানিয়েছে, বাংলায় এবার বর্ষা (Monsoon in West Bengal) ঢুকবে তাড়াতাড়িই। মৌসম ভবন জানিয়েছে, আজ বৃহস্পতিবার থেকেই বর্ষা ঢুকতে পারে কেরালাতে। ফলে গরমের হাত থেকে রেহাই পেতে আর দিনকয়েক অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে। এদিকে আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, আজ কলকাতা সহ কয়েক জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত ১ জুন কেরালাতে বর্ষা ঢোকার পূর্বাভাস ছিল। কিন্তু তা খানিকটা পিছিয়ে যায়। কেরালার এর্নাকুলাম, ইদুক্কি, তিরুবন্তপুরম,আলপুজ্জাহা, কোট্টায়াম শুরু হয়েছে বৃষ্টিপাত। আগামী ৮ থেকে ১০ জুনের মধ্যে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড এবং পূর্ব, পশ্চিম এবং মধ্যে ভারতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আরও পড়ুন, দেশে গণটিকাকরণ, ভ্যাকসিনের ঘাটতি পূরণে ফাইজার, মর্ডানাকে নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র

শুধু দক্ষিণ ও উত্তরই নয়। উত্তরপূর্বের রাজ্যগুলিতেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে মৌসম ভবন। চলতি সপ্তাহে অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরায় ভারী বৃষ্টিপাত হতে পারে বলে মৌসম ভবন সূত্রে খবর। এই বৃষ্টিপাতের ফলে পশ্চিম হিমালয় সংলগ্ন অঞ্চলে ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

কেরলে আজ বর্ষা ঢুকলেও তার সঙ্গে বাংলায় বর্ষা ঢোকার কোনও সম্ভাবনা নেই। আগামী ৮ জুন বাংলায় বর্ষা ঢোকার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে এগোচ্ছে সক্রিয় মৌসুমী বায়ু। ফলে এই রাজ্যেও প্রাক বর্ষার পরিস্থিতি তৈরি হয়েছে।