Mamata Banerjee Writes Poem: কাশ্মীরে বাঙালি শ্রমিক খুনের প্রতিবাদে কবিতা লিখেছেন মমতা ব্যানার্জি, পড়ুন সেই কবিতা
মমতা ব্যানার্জি (Photo Credit: IANS)

কলকাতা, ৬ নভেম্বর: Mamata Banerjee writes a poem-কাশ্মীরে রাজ্যের ৫ শ্রমিকের খুনের প্রতিবাদে কলম ধরলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। ঘটনার প্রতিবাদে তিনি লিখলেন কবিতা (Poem)। কবিতার ছত্রে ছত্রে মুখ্যমন্ত্রী প্রশ্ন তুলেছেন, ওরা নিরীহ শ্রমিক। টাকার জন্য কাজে গেছিলেন। কেন ওদের মারার দরকার হল? সোমবারই কাশ্মীর (Kashmir) থেকে রাজ্যের ১৩৩ জন শ্রমিক রাজ্যে ফেরেন। তাঁদের এককালীন ৫০ হাজার টাকা করে অর্থ সাহায্যের ঘোষণা করেছে রাজ্য সরকার। রাজ্যের মুখ্যসচিব ও অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি একথা জানান। রাজ্যের সমর্থন প্রকল্প থেকে ওই শ্রমিকদের অর্থ সাহায্য করা হবে।

এরপর এই ঘটনার প্রতিবাদে ফেসবুকে (Facebook) তিনি একটি কবিতা পোস্ট করেন। তাতে কাশ্মীরে বাঙালি শ্রমিকদের হত্যা নিয়ে প্রশ্ন তোলেন। কেন কাজের তাগিতে কাশ্মীরে যাওয়া নিরীহ শ্রমিকদের খুন করা হল? এই প্রশ্ন তোলেন তিনি। আরও পড়ুন:  CM Mamata Banerjee: জানুয়ারি থেকেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের হারে বেতন পাবেন কলেজ শিক্ষকরা, নেতাজি ইন্ডোরে কল্পতরু মমতা বন্দ্যোপাধ্যায়

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির লেখা কবিতা:

কেন ঝরলো এত রক্ত?

নিষ্পাপ শ্রমিকদের,

ফুল সামগ্রীর সম্ভার কাশ্মীরি উপত্যকায়?

কারা আছে এর পশ্চাতে?

কোন অপরাধী তো তারা নয়?

শ্রমের বিনিময়ে কাজ করবার

উৎসাহ ছিল তাদের।

বরাবর তারা এভাবেই কাজ করেছে

তাদের প্রিয় কাশ্মীর সুন্দরিণীতে,

তবে আজ কি হল?

আপেল-এর বাগানগুলোতে

ওরা তো আপেল-এর সাথে

ওদের খেলাতে মগ্ন ছিল।

লাল টকটকে আপেল

ওদের রক্তে লাল থেকে

হয়ে গেল কালো বিদীর্ণ!

তবে কি আজ ওদের দেখার কেউ নেই?

ভগ্ন হৃদয়ে ফিরে এল কফিন

জীবন্ত মানুষগুলো আর ফিরল না।

আর কোন দিনই ওরা ফিরবে না।

তবে কি আতঙ্ক গ্রাস করল

আমাদের স্বর্গভূমি কাশ্মীরকে?

২৪ ঘণ্টার খবর অনুযায়ী, কাশ্মীরে শ্রমিক হত্যার ঘটনায় ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে তদন্তের দাবি করেছেন মমতা ব্যানার্জি। তিনি বলেন, "এটা পূর্বপরকিল্পত খুন। আজই ওরা কাশ্মীর থেকে চলে আসত। নৃশংসভাবে খুন করা হল। কাশ্মীরে কোনও রাজনৈতিক দল নেই। প্রশাসনের নিয়ন্ত্রণ প্রশাসন কেন্দ্রীয় সরকারের হাতে। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে। সুরক্ষা ব্যবস্থাও জোরদার। তা সত্ত্বেও কীভাবে খুন করা শ্রমিকদের? আমি স্তম্ভিত ও ব্যথিত।"