Mamata Banerjee To Sit On Dharna: প্রচারে নিষেধাজ্ঞা, সিদ্ধান্তের প্রতিবাদে আজ ধরনায় বসছেন মমতা বন্দ্যোপাধ্যায়
মমতা বন্দ্যোপাধ্যায়(Photo Credits: Twitter)

কলকাতা, ১৩ এপ্রিল: নির্বাচন কমিশনের ২৪ ঘণ্টা নির্বাচনী প্রচারে নিষেধাজ্ঞার সিদ্ধান্তের প্রতিবাদে আজ ধরনায় বসছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। আজ বেলা ১২টা থেকে গান্ধি মূর্তির পাদদেশে তিনি ধরনায় বসবেন। গতকাল মুখ্যমন্ত্রীর প্রচারে ২৪ ঘণ্টার নিষেধাজ্ঞা জারি করে নির্বাচন কমিশন (Election Commission)। কাল রাত ৮টা থেকে আজ রাত ৮টা পর্যন্ত কোনও ধরনের নির্বাচনী প্রচার করতে পারবেন না তিনি। চিঠির উত্তরে সন্তুষ্ট না হওয়াতেই কমিশনের এই সিদ্ধান্ত বলে জানা গেছে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য নিয়ে অসন্তোষ প্রকাশ করে তাঁর কাছে ব্যাখ্যা চেয়েছিল কমিশন। দু'বার তাঁকে কমিশন নোটিশ পাঠায়। চিঠিতে তাঁর উত্তরের ব্যাখ্যা জানালেও তাতে অসন্তোষ প্রকাশ করেছে কমিশন। সঠিক ব্যাখ্যা না পাওয়া পর্যন্ত তাঁর প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কমিশন বলেছে, মমতা বন্দ্যোপাধ্যায় আদর্শ নির্বাচন আচরণবিধি ও ১৯৫১ সালের জন প্রতিনিধিত্ব আইনের ১২৩ (৩) ও ৩ এ ধারা এবং ভারতীয় দণ্ডবিধির ১৮৬, ১৮৯ ও ৫০৫ ধারা লঙ্ঘন করেছেন। তিনি উস্কানিমূলক মন্তব্য করেছেন যা আইন-শৃঙ্খলা পরিস্থিতির পক্ষে ক্ষতিকারক এবং তা নির্বাচনী প্রক্রিয়া ব্যাহত করার সামিল। আরও পড়ুন:  West Bengal Assembly Election 2021 : 'তপশিলি,দলিতের বিরুদ্ধে ঘৃণা ছড়াচ্ছেন', মমতার বিরুদ্ধে তোপ মোদীর

কমিশনের এই সিদ্ধান্তে প্রতিবাদ জানিয়ে টুইট করেন মমতা। তিনি লেখেন, "ভারতের নির্বাচন কমিশনের অগণতান্ত্রিক ও সংবিধানবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আগামীকাল দুপুর ১২ টা থেকে গান্ধি মূর্তির পাদদেশে ধরনায় বসছি।" তবে তৃণমূলের অভিযোগ মোদি-শাহের কথায় চলছে কমিশন। কালো দিন বলে মত তৃণমূল সাংসদ ডেরেক ও' ব্রায়েনের। তৃণমূল নেতা কুণাল ঘোষ 'বিজেপির শাখা সংগঠন কমিশন', বলে অভিযোগ করেন। তাঁর বাকস্বাধীনতা কেড়ে নেওয়া হচ্ছে বলে অভিযোগ তৃণমূলের। কমিশনের প্রতি অসন্তোষ প্রকাশ করেন যশবন্ত সিনহা। এদিকে আজ রাত ৮টায় নিষেধাজ্ঞা উঠলে কলকাতা দুটি জনসভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। বারাসাত ও বিধাননগরে জোড়া সভা করবেন তিনি।