Vidyasagar Birth Anniversary: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মবার্ষিকীতে শ্রদ্ধার্ঘ জানিয়ে রাজ্যজুড়ে 'বিদ্যাসাগর সপ্তাহ' পালন উদযাপনের টুইট মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মবার্ষিকীতে শ্রদ্ধার্ঘ মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের (Photo Credits: PTI)

কলকাতা, ২৬ সেপ্টেম্বর: আজ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের (Ishwar Chandra Vidyasagar) জন্মবার্ষিকী( Birth Anniversary)। তাঁর জন্মদিন উপলক্ষে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বৃহস্পতিবার কলকাতা- সহ গোটা রাজ্যের স্কুল- কলেজ- বিশ্ববিদ্যালয়গুলিতে বিদ্যাসাগর জয়ন্তী পালন করা হচ্ছে বলে জানান। গত মঙ্গলবার মমতা বন্দোপাধ্যায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মস্থান বীরসিংহ গ্রামে তাঁর দ্বিশততম (200th) জন্মবার্ষিকী উৎসবের আনুষ্ঠানিক সূচনা করে নানারকম কর্মসূচির ঘোষণা করেন। স্কুল- কলেজ- বিদ্যালয়গুলিতে নানারকম প্রতিযোগিতা ও প্রদর্শনীর মাধ্যমে 'বিদ্যাসাগর সপ্তাহ' পালন করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee)। ২০ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এই অনুষ্ঠান।

'শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও বর্ণপরিচয় এর স্রষ্টা পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবসে জানাই প্রণাম। মহিলাদের শিক্ষা প্রদান ও বিধবা পুনর্বিবাহ প্রথা চালুর জন্য ওনার অবদান অনস্বীকার্য' টুইট করে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরকে শ্রদ্ধাজ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তিনি আরও বলেন, 'বিদ্যাসাগরের দ্বিশততম জন্মবার্ষিকী উদ্যাপনের জন্য বাংলার সরকার রাজ্যজুড়ে সমস্ত স্কুলে নানা প্রতিযোগিতা ও প্রদর্শনীর মাধ্যমে 'বিদ্যাসাগর সপ্তাহ' পালন করছে। আগামী এক বছর নানা কর্মসূচীর মাধ্যমে আমরা এই মহান দিকপালকে শ্রদ্ধা জানাবো।' আরও পড়ুন, বেহাল টালা ব্রিজ, ভেঙে ফেলার পক্ষে মত বিশেষজ্ঞদের

 

 

উনবিংশ শতকের একজন বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার। ২৬ সেপ্টেম্বর ১৮২০ সালে বীরসিংহ গ্রামে তিনি জন্মগ্রহণ করেছিলেন। তাঁর পিতামহ বংশানু্যায়ী তাঁর নাম রেখেছিলেন 'ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায়'। সংস্কৃত কলেজে বারো বছর পাঁচ মাস অধ্যয়নের পর তিনি এই কলেজ থেকে অপর একটি প্রশংসাপত্র লাভ করেন। ১৮৪১ সালের ডিসেম্বর মাসে প্রাপ্ত দেবনাগরী হরফে লিখিত এই সংস্কৃত প্রশংসাপত্রে কলেজের অধ্যাপকগণ ঈশ্বরচন্দ্রকে 'বিদ্যাসাগর' নামে অভিহিত করেন। 'বিদ্যাসাগর' অর্থাৎ বিদ্যার সাগর। বিধবা বিবাহ আইন আইন প্রবর্তন করেন।

আজ তাঁর জন্মবার্ষিকী উপলক্ষে রাজ্যজুড়ে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। বিদ্যাসাগর কলেজে ইতিমধ্যে বিদ্যাসাগরের ব্রোঞ্জের মূর্তি বসানো হয়েছে। আজ তার উন্মোচন করা হবে।