Mamata Banerjee's Assets: নেই গাড়ি-বাড়ি, হাতে নগদ লাখ টাকারও কম; জানেন মুখ্যমন্ত্রীর সম্পত্তির পরিমাণ?
মনোনয়ন পেশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: ANI)

কলকাতা, ১২ মার্চ: নন্দীগ্রামের (Nandigram) প্রার্থী হিসাবে বুধবারই মনোনয়নপত্র (Nomination) জমা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেই সঙ্গে জমা দিয়েছেন সম্পতি সংক্রান্ত হলফনামা। সেই হলফনামায় তাঁর সম্পত্তির পরিমাণ জানা গেছে। তিনি জানিয়েছেন, তাঁরা হাতে থাকা নগদ টাকার পরিমাণ এক লাখের কম। তাঁর নামে কোনও স্থাবর সম্পত্তি বা বাড়ি নেই। নেই নিজের কোনও গাড়িও। মনোনয়নে মমতা উল্লেখ করেছেন, তার হাতে নগদ টাকার পরিমাণ রয়েছে ৬৯ হাজার ২৫৫ টাকা। ব্যাঙ্কে রয়েছে ১২ লাখ ২ হাজার ৩৫৬ টাকা। তাঁর কাছে যে ন্যাশনাল সেভিং সার্টিফিকেট (National Saving Cirtificate) রয়েছে তার মূল্য ১৮ হাজার ৪৯০ টাকা।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ২০১৯-২০ আর্থিক বছরে তাঁর বার্ষিক আয় ছিল ১০ লাখ ৩৪ হাজার ৩৭০ টাকা। ২০১৮-১৯ আর্থিক বছরে তাঁর বার্ষিক আয় ছিল ২০ লাখ ৭১ হাজার ১০ টাকা। তাঁর কাছে ৯ গ্রাম ৭৫০ মিলিগ্রাম গয়না রয়েছে। নেই চাষযোগ্য জমি অথবা বাণিজ্যিক ভাবে ব্যবহারের জন্য কোনও স্থান। পৈতৃক সূত্রে তিনি কোনও সম্পত্তির অধিকারীও নন। ব্যাঙ্ক বা অন্য কোনও প্রতিষ্ঠানে তাঁর ঋণের বোঝাও নেই। আরও পড়ুন: WB Assembly Elections 2021: মনোনয়ন পেশ করলেন নন্দীগ্রামের বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী, দেখুন ছবি

শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে হলফনামায় মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ১৯৮২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত যোগেশচন্দ্র চৌধুরী কলেজ থেকে তিনি আইনে স্নাতক হন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিও রয়েছে তাঁর।