West Bengal Examination: জনমত নিয়েই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক বাতিল ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের
মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা, ৭ জুন: চলতি মরসুমের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হল (West Bengal Madhyamik, HS Exams Cancelled)। করোনার দ্বিতীয় ঢেউয়ের মাঝে শিক্ষার্থীদের সুরক্ষার কথা মাথায় রেখে, অভিভাবকদের মতামত শুনে রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banrerjee)। আগামী সাত দিনের মধ্যে মূল্যায়ন জানানোর পদ্ধতি জানানোর নির্দেশ দিয়েছেন দিদি। করোনা আবহে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া উচিত কি না,  তা আম জনতার কাছে জানতে চেয়েছিলেন মমতা। সোমবার দুপুর ২টোর মধ্যে ইমেলে নিজেদের মতামত জানাতে বলেছিলেন তিনি। অধিকাংশ মতামতই পরীক্ষা না নেওয়ার পক্ষে বলায়, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক বাতিল বলে ঘোষণা হল করা হল। আরও পড়ুন: COVID-19 Vaccine Update: ছেলেমেয়েদের কোভ্যাক্সিনের ট্রায়াল, দিল্লি এইমসে শুরু স্ক্রিনিং

মুখ্যমন্ত্রী জানান, এই বিষয়ে প্রায় ৩৪ হাজার ইমেল জমা পড়েছে। এই রিপোর্ট নথিভুক্ত করা হবে। তাদের মধ্যে বেশিরভাই পরীক্ষা বাতিলের পক্ষেই তাদের মত জানিয়েছেন। এই নিয়ে গড়া বিশেষজ্ঞ কমিটিও করোনার এই আবহে পরীক্ষা না নেওয়ার পরামর্শই দিয়েছেন।

শিক্ষা দফতরের পক্ষ থেকে এই বিষয়ে যে জনমত চাওয়া হয়েছিল, সেখানে প্রায় ৮০ শতাংশের বেশি জনমতই পরীক্ষা বাতিলের পক্ষে মতামত দিয়েছেন বলে খবর। সেই জনমত রিপোর্ট দেখে পরীক্ষা বাতিলের চূড়ান্ত সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ক' দিন আগেই CBSE-র দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন। কেন্দ্রের পরীক্ষা বাতিলের ঘোষণার পর একের পর এক রাজ্যে বাতিল হচ্ছে বোর্ড পরীক্ষা।