West Bengal Lockdown: সেপ্টেম্বরের ৭, ১১ ও ১২ তারিখে বহাল থাকছে পূর্ণ লকডাউন, ৮ তারিখ থেকে মেট্রো চালু হতে পারে
নবান্ন (Photo Credit: Wikimedia Commons)

কলকাতা, ৩১ অগস্ট: রাজ্যে পূর্ব নির্ধারিত সেপ্টেম্বরের ৭, ১১ ও ১২ তারিখ পূর্ণ লকডাউন (Complete Lockdown) হবে, জানালো নবান্ন। প্রোটোকল মেনে লকডাউনের ঘোষণা। ৮ তারিখ থেকে চালু হতে পারে মেট্রো (Kolkata Metro)। ভিড় নিয়ন্ত্রণ ও সামাজিক দূরত্ব বিধি বজায় রাখতে বলা হয়েছে মেট্রো কর্তৃপক্ষ। টোকেন চালু হবে না। স্মার্ট কার্ড ব্যবহার করে মেট্রো যাত্রা করা যাবে। ট্রেনের সংখ্যা কমানো হবে। রাজ্যে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আগে বন্ধ রাখার মেয়াদ বলা হয়েছিল ২০ সেপ্টেম্বর। কেন্দ্র ৭ তারিখ থেকেই মেট্রো চালানোর নির্দেশিকা দেয়।

এদিকে ২৯ অগস্ট আনলক-৪ (Unlock 4) এর নির্দেশিকা (Guidelines) জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (MHA)। ১ সেপ্টেম্বর থেকে আনলক-৪ শুরু হয়ে যাবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিবৃতিতে বলে, ৭ সেপ্টেম্বর থেকে গোটা দেশে ধাপে ধাপে বিধি মেনে চলবে মেট্রো (Metro)। ২১ সেপ্টেম্বর থেকে ওপেন থিয়েটার চালুরও সিদ্ধান্ত। তবে বন্ধই থাকবে ‘সিনেমা হল’। বন্ধই থাকছে শিক্ষা প্রতিষ্ঠান। আরও পড়ুন, চালু হবে মেট্রো, অনুমতি ওপেন থিয়েটার খোলারও, বন্ধ থাকছে স্কুল; আর কী কী কেন্দ্রীয় নির্দেশিকা রয়েছে আনলক-৪ এ?

২১ সেপ্টেম্বর থেকে সামাজিক, ধর্মীয়-সহ বিভিন্ন কারণে ১০০ জনের জমায়েত করার অনুমতি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। তবে কিছু বিধিনিষেধ মানতে হবে। বন্ধ থাকবে সিনেমা হল ও সুইমিং পুল। স্কুল, কলেজ-সহ শিক্ষাপ্রতিষ্ঠান ৩০ সেপ্টম্বর পর্যন্ত বন্ধই থাকবে।