Unlock 4 Guidelines: চালু হবে মেট্রো, অনুমতি ওপেন থিয়েটার খোলারও, বন্ধ থাকছে স্কুল; আর কী কী কেন্দ্রীয় নির্দেশিকা রয়েছে আনলক-৪ এ?
(Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৯ অগস্ট: আনলক-৪ (Unlock 4) এর নির্দেশিকা (Guidelines) জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (MHA)। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক শনিবার ওই বিবৃতিতে বলেছে, ৭ সেপ্টেম্বর থেকে গোটা দেশে ধাপে ধাপে বিধি মেনে চলবে মেট্রো (Metro)। ২১ সেপ্টেম্বর থেকে ওপেন থিয়েটার চালুরও সিদ্ধান্ত। তবে বন্ধই থাকবে ‘সিনেমা হল’ । বন্ধই থাকছে শিক্ষা প্রতিষ্ঠান। ২১ সেপ্টেম্বর থেকে সামাজিক, ধর্মীয়-সহ বিভিন্ন কারণে ১০০ জনের জমায়েত করার অনুমতি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। তবে কিছু বিধিনিষেধ মানতে হবে। বন্ধ থাকবে সিনেমা হল ও সুইমিং পুল। স্কুল, কলেজ-সহ শিক্ষাপ্রতিষ্ঠান ৩০ সেপ্টম্বর পর্যন্ত বন্ধই থাকবে।

দেশজুড়ে দীর্ঘ লকডাউনের পর আনলক প্রক্রিয়া অনেক আগে থেকেই শুরু হয়ে গেছে। এ বার ‘আনলক-ফোর’ শুরু হবে। রাষ্ট্র মন্ত্রক আরও জানিয়েছে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে পরামর্শ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে গত ২৪ ঘণ্টায় সারা দেশে করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্ত হন ৭৬ হাজার ৪৭২ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ১ হাজার ২১ জনের। দেশে মোট আক্রান্তের সংখ্যা ছাড়াল ৩৪ লাখ। দেশে মোট আক্রান্ত হয়েছেন ৩৪ লাখ ৬৩ হাজার ৯৭৩ জন। তার মধ্যে ৭ লাখ ৭২ হাজার ৪২৪ জনের চিকিৎসা চলছে বর্তমানে। সুস্থ হয়েছেন ২৬ লাখ ৪৮ হাজার ৯৯৯ জন। দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৬২ হাজার ৫৫০ জন। আজ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (Health Ministry) এই পরিসংখ্যান দিয়েছে। আরও পড়ুন, দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ৩৪ লাখ, ২৪ ঘণ্টায় সংক্রমিত ৭৬,৪৭২

একটাই আশার আলো সংক্রমণ মারাত্মক হার বাড়লেও পাল্লা দিয়ে বাড়ছে সুস্থতার হার (Recovery Rate)। দেশে করোনাভাইরাসে সুস্থতার হার গতকাল পর্যন্ত বেড়ে দাঁড়িয়েছে ৭৬.২৮ শতাংশ। মোট করোনা অ্যাক্টিভ কেসের সাড়ে তিন গুন রোগী সুস্থ হয়েছেন।