Liquor Pouch Sell In Just 20: বিলিতি মদ ছাড়ুন, মাত্র ২০ টাকায় মদ বেচবে রাজ্য
Alcohol | Image used for representational purpose (Photo Credits: IANS)

ডিসেম্বরের বারবেলায় বাজারে আসতে চলেছে দেশি মদ (Country Liquor), দাম পাউচ প্রতি মাত্র ২০। নবান্নর (Nabanna) তরফে ইতিমধ্যেই ৭০ডিগ্রি দিশি মদের প্যাকেট বিক্রির বিষয়ে ছাড়পত্র দিয়েছে। অর্থাৎ বিলিতি মদের পাশাপাশি এবার রমরমিয়ে বিক্রি হবে সরকারি দেশি মদ! চোলাইয়ের কারবার রুখে ওই একই দামে সরকারি মদ আনতে এই 'যুগান্তকারী' পদক্ষেপ আবগারি দফতরের। ৭০ ডিগ্রির দেশি মদ জঙ্গলমহল এবং উত্তরবঙ্গে বিক্রি হয় বোতলে, ৮০ থেকে ৯০ টাকায়।

দেশি মদের বোতল গড়ে ৮০ থেকে ১১৫ টাকায় মেলে। সেটাও বিগত কিছু বছরে লাফিয়ে লাফিয়ে দাম বেড়েছে। যার জেরে গরিব মানুষের নাগালের বাইরে চলে গেছে সেই দেশি মদের বোতল। এরফলে চোলাই খাওয়ার হুজুগ বেড়েছে। আর তাতে বিষক্রিয়ার জেরে দেশের বিভিন্ন প্রান্তে মেলে মৃত্যুর খবর। এই বিষয়টি রুখতেই প্যাকেটে করে ২০ টাকায় মদ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

এবার সরকারি নির্দেশে ২০০ মিলিলিটার দেশি মদ বাজারে বিকোবে পাউচ প্যাকেটে ২০ টাকায়, তবে এই পাউচ মদের নাম নির্ধারিত হয়নি এখনও। অন্যদিকে ১ নভেম্বর থেকে বাড়ল বিলিতি মদের দাম, ২২টি ধাপে নতুন দাম ধার্য করা হয়েছে। লকডাউনের পর এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকে মদের ওপর অতিরিক্ত ৩০ শতাংশ কর চাপানো হয়েছিল, এতে মদ বিক্রি বেশ কিছুটা ধাক্কা খেয়েছিল। এরপর আরও একবার দাম বৃদ্ধির ফলে ব্যবসায় ঘাটতির আশঙ্কা করছেন মদ বিক্রেতারা।