West Bengal Left Front: দেব-হিরণের বিরুদ্ধে সিপিআই না সিপিএম! কে দেবে প্রার্থী
Photo WIKIPEDIA

ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে। এক মাস পরেই বাংলায় লোকসভা ভোট। তবু সোমবারও বাংলার কোনও আসনে প্রার্থী ঘোষণা করেনি কংগ্রেস। তবে রাজ্য সিপিএমের শীর্ষ নেতারা আরও অপেক্ষা করতে রাজি হয়েছেন। বামফ্রন্টের দলগুলির মধ্যে আসন সমঝোতায় তেমন কোনও সমস্যা নেই। তবু সিপিএম এবার ঘাটাল থেকে লড়তে আগ্রহী। বদলে সিপিআই-কে কাঁথি লোকসভা আসন ছাড়তে চেয়েছিল আলিমুদ্দিন স্ট্রিট। বসিরহাট আসনেও সিপিআইয়ের থেকে চেয়েছিল সিপিএম। কিন্তু সিপিআই কোনওমতেই এই দুটি আসন সিপিএমকে ছাড়তে নারাজ। ঘাটালে দুই চিত্রতারকা- তৃণমূলের দেব ও বিজেপির হিরণের বিরুদ্ধে সিপিএমের এক বড় নেতার জামাইকে দাঁড় করাতে পারে কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া।

এদিকে, বাম-কংগ্রেসের জোট ও নওশাদ সিদ্দিকি ডায়মন্ড হারবারে তৃণমূলের নম্বর টু অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে লড়বেন কি না তা নিয়ে মঙ্গলবারের মধ্যে সিদ্ধান্ত জানাতে পারে আইএসএফ। ISF এর সঙ্গে জোট গড়ে লড়তে আগ্রহী বামেরা।

বামেদের প্রথম দফার প্রার্থী তালিকায় মেদিনীপুরে সিপিএমের ১৩ জন ও সিপিআই, আরএসপি ও ফরওয়ার্ড ব্লকের একজন করে প্রার্থীদের নাম ঘোষিত হয়েছিল। মেদিনীপুর থেকে লড়বেন সিপিআইয়ের বিপ্লব ভট্ট, আর নীতীশ চন্দ্র রায় ফরওয়ার্ড ব্লকের হয়ে কোচবিহার থেকে প্রার্থী হয়েছেন। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের জেতা কেন্দ্র থেকে প্রার্থী আরএসপি নেতা জয়দেব সিদ্ধান্ত। সেখানে বামেদের প্রথম দফায় ঘোষিত ১৬টি আসনের মধ্যে ১৩টি আসনে লড়বে সিপিএম। সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল- কলকাতা দক্ষিণ (সায়রা শাহ আলম), সৃজন ভট্টাচার্য (যাদবপুর),দমদম (সুজন চক্রবর্তী), সায়ন ব্যানার্জি (তমলুক), শ্রীরামপুর (দীপশতা ধর), হাওড়া(সব্যসাচী চ্যাটার্জি) ।