Kolkata Weather Update: আবার বৃষ্টিতে চিন্তিত রাজ্যবাসী, উত্তরপ্রদেশে বন্যা কেড়েছে প্রাণ; আর দুর্গাপুজোয়?
প্রতীকী ছবি ( Photo Credit: ANI)

কলকাতা, ২৯ সেপ্টেম্বর:  Continuous Raining in West Bengal: আজ প্রথমা। আর চারদিন পর থেকে রাস্তায় ঢল নেমে সেজেগুজে ফ্যাশনেবল হয়ে প্যান্ডেল হপিং করার কথা রাজ্যবাসীর। কিন্তু সে গুড়ে বালি। কলকাতা সহ অন্যান্য জেলাগুলিতে অঝোর ধারায় বৃষ্টি হয়েই চলেছে। আজ রবিবার। দুর্গাপুজোর (Durga Puja) আগে শেষ উইকএন্ড। আজ সকাল থেকে আকাশে মেঘ ভাঁড় করে প্রবল বৃষ্টি হয়েছে। অন্ধকারে মুখ ঢেকেছে শহর। প্রবল গরম থেকে রেহাই পেলেও বৃষ্টিতে বেশ চিন্তিত রাজ্যবাসী। সোমবার পর্যন্ত চলবে ভারী বৃষ্টি।

প্রায় টানা ৬ দিন ধরে চলছে বৃষ্টি। বেলার দিকে বৃষ্টি কিছুটা কমলেও সন্ধের পর ঝিরিঝিরি বৃষ্টি হয়েই চলেছে। আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Department) খবর অনুযায়ী রবি ও সোমবার টানা বৃষ্টি চলবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। রবিবার ভারী বর্ষণ হবে বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। আজ পুজোর বাজারমটি হওয়ার সম্ভাবনা তো রয়েইছে, এরকম বৃষ্টি চললে বাঙালির সেরা পুজোও মাটি হওয়ার আশঙ্কা করছে আম বাঙালি। এবছর মহারাষ্ট্রের বিখ্যাত গণেশ পুজাও মাটি হয়েছে প্রবল বৃষ্টিপাতের কারণে। ২৫ বছরের রেকর্ড ভেঙে টানা ৯ দিন ধরে মহারাষ্ট্র জুড়ে চলেছিল প্রবল বৃষ্টিপাত। এমনটা দুর্গাপুজোয় হলে পুজোর সঙ্গে সঙ্গে মার খাবে প্রাসঙ্গিক ব্যবসাগুলিও। আরও পড়ুন, আগামী সোমবার পর্যন্ত রাজ্যজুড়ে চলবে ভারী বৃষ্টি , তবে পুজোতেও?

আলিপুর আবহাওয়া দফতরের হিসেব মতো গত রাত থেকে আজ ভোর পর্যন্ত ৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এটি এমন কিছু বেশি বৃষ্টি নাহলেও। কিন্তু সকাল থেকে যেভাবে টানা বৃষ্টি শুরু হয়েছে তাতে রাস্তায় জল জমে যাওয়ার আশঙ্কা রয়েছে শহরের বিভিন্ন এলাকায়। এই বৃষ্টি আগামিকাল পর্যন্ত চলবে বলে আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আলিপুর, কোচবিহার, জলপাইগুড়ি, দুই দিনাজপুরে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টি হবে। এই মুহূর্তে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু সক্রিয়। উত্তর- পূর্ব বঙ্গোপসাগরে বাংলাদেশ-মায়ানমার নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে বলে জানায় আবহাওয়া দফতর। তার জেরে বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা। অন্যদিকে, টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। গত চার দিনে এখনও পর্যন্ত ৭৩ জনের মৃত্যু (death) হয়েছে বলে সরকারি তরফে জানানো হয়েছে। অনেকে নিখোঁজ হয়েছেন।