Monsoon Rain in West Bengal: আগস্ট শেষে ফের নিম্নচাপ, দক্ষিণবঙ্গে টানা বৃষ্টির সম্ভাবনা
প্রতীকী ছবি ( Photo Credit: ANI)

কলকাতা, ২৬ আগস্ট: বর্ষায় বৃষ্টি না হলেও ভাদ্রমাসের শুরু থেকেই দক্ষিণবঙ্গ অল্পবিস্তর ভিজে চলেছে। সোমবার সকাল থেকেই আকাশ মেঘলা ছিল। দুপুরের পর কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, এ দিন বিকেলের পর কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গল ও বুধবার বৃষ্টি হলেও তার পরিমাণ অনেকটাই কমবে। শোনা যাচ্ছে গাঙ্গেয় বঙ্গোপসাগরে নতুন করে নিম্নচাপ ঘনীভূত হওয়াতেই মরশুমের শেষে ফিরছে বর্ষা। উত্তর ওড়িশায় ঘূ্র্ণাবর্তের জেরা ফের নিম্নচাপের সম্ভাবনা প্রবল হয়েছে। তেমনটা সত্যি সত্যি ঘটলে আগামী বুধ ও বৃহস্পতিবার নাগাদ নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গ বর্ষণের সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য দক্ষিণবঙ্গের জেলায় জেলায় গত কয়েক দিন ধরেই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলছে। তার জেরে তাপমাত্রা কিছুটা কমেছে। এ দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। তবে রবিবারের মতো এ দিনও বাতাসে আর্দ্রতাজনিত অস্বস্তি রয়েছে। মঙ্গলবার কিছুটা তাপমাত্রা বাড়বে। তবে নিম্নচাপের কারণে বৃষ্টি হলে ফের তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। বর্ষার শুরুতে রাজ্যে বৃষ্টির ঘাটতি থাকলেও, এখন অনেকটাই সেই ঘাটতি কমেছে। আগস্টের শুরু থেকে নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তের জেরে খরার গেরো কাটিয়ে বৃষ্টিতে ভিজেছে দক্ষিণবঙ্গ। আরও পড়ুন-Kolkata Rains News Update: আজও ভাসতে চলেছে রাজ্য, আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস, বজ্রপাতে মৃত্যু থেকে গাড়ির ওপর ভেঙে পড়ল গাছ- চরম দুর্ভোগের শুক্রবার কাটাল কলকাতা

তবে আগস্ট শেষে বর্ষা ফের নামবে কি না তা নিম্নচাপই বলতে পারে। এই প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, ওড়িশার উত্তর উপকূলের একটি ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়েছে। এর জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। সেই সম্ভাবনা প্রবল হলে আগামী ২৮ ও ২৯ আগস্ট এ রাজ্যে প্রবল বৃষ্টিপাত হতে চলেছে। তবে সেই নিম্নচাপের জেরে একটানা বর্ষণের সম্ভাবনা নেই। এদিকে পুজো প্রায় এসেই গিয়েছে, তার আগেভাগে এমন বৃষ্টিপাতে খুশি রাজ্যবাসী। সবার একটাই দাবি, পুজোটা যেন বৃষ্টিতে ভেসে না যায়।