Cyclonic Effect: ঘূর্ণাবর্তের জের, দক্ষিণবঙ্গ ফের ভাসতে চলেছে, জানুন কবে থেকে হবে ব্যাপক বৃষ্টি
ঘূর্ণাবর্তের জের কলকাতায় (Photo Credits: PTI)

কলকাতা, ২৬ অগাষ্ট: Weather Update: এবার কলকাতায় (Kolkata) বর্ষা (Rainy Season) ঢুকতে দেরি করায় গরমে হাঁস ফাঁস অবস্থায় জর্জরিত ছিল আপামর দক্ষিণবঙ্গবাসী (South Bengal)। মাঝে দু, এক পশলা বৃষ্টি হলেও স্বস্তি দিতে পারেনি কলকাতার মানুষজনকে। এরপর বর্ষা এসে প্রবল বর্ষণে ভাসে কলকাতাসহ পার্শ্ববর্তী এলাকাগুলি।

ওড়িশা (Orissa) ও পশ্চিমবঙ্গ (West Bengal) উপকূলে তৈরী হচ্ছে ঘূর্ণাবর্ত। এর ফলে ২৮ আগস্ট উত্তর- পশ্চিম বঙ্গোপসাগরে (North-West Bay of Bengal) একটি নিম্নচাপ (Depression) তৈরির সম্ভাবনা রয়েছে। ফলে বুধবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে বলে আশা করা যাচ্ছে। উত্তরবঙ্গে এবারে যথেষ্ট পরিমাণে বৃষ্টিপাত হয়। কিন্তু দক্ষিণবঙ্গে ততটাই নিরাশ করেছে। আরও পড়ুন,  ফোর্বসের সর্বোচ্চ উপার্জনের তালিকায় একমাত্র বলিউডি অভিনেতা অক্ষয় কুমার

আলিপুরে আবহাওয়া দফতরের (Alipore Weather Office) সূত্রে খবর, আগামী কয়েকদিন কলকাতাসহ দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও হতে পারে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টির সম্ভবনা এই মুহূর্তে নেই।

সোমবার সকাল থেকেই কলকাতার আকাশ ছিল মেঘলা। বেলার দিকে হালকা বজ্র বিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে। আদ্রতা বাতাসে বেশি থাকায় অস্বস্তি থাকবে। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি থাকবে। গতকাল অর্থাৎ রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.০৩ ডিগ্রি ছিল, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম।

ঘূর্ণাবর্তের জেরে আগামী ২৪ ঘন্টা সমুদ্র উত্তাল থাকবে। বড় বড় ঢেউ আছড়ে পড়বে সমুদ্র উপকূলে। তাই মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্রে ট্যুরিস্টদের নামতে দেওয়া হবেনা বলেও জানানো হয়।