St. Xavier's College: সেন্ট জেভিয়ার্সে ভর্তি হতে গেলে এবার দিতে হতে পারে অ্যাডমিশন টেস্ট
সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা (Photo: Wikimedia Commons)

কলকাতা, ৮ জানুয়ারি: কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজে (St. Xavier's College, Kolkata) ভর্তি হতে হলে এবার আর উচ্চমাধ্যমিকে ভালো নম্বর পেলেই হবে না। ছাত্র-ছাত্রীদের দিতে হতে পারে অ্যাডমিশন টেস্টও (Admission test)। আগামী শিক্ষাবর্ষ থেকেই অ্যাডমিশন টেস্ট চালু করার কথা ভাবছে স্বশাসিত সেন্ট জেভিয়ার্স কলেজ কর্তৃপক্ষ। এই কলেজে ভর্তির জন্য দু-দফা পরীক্ষার বিষয়ে চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছেন সেন্ট জেভিয়ার্স কলেজের প্রিন্সিপাল দমিনিক সাভিয়ো (Dominic Savio)।

টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, ক্লাস টুয়েলভের বোর্ডের পরীক্ষার নম্বরের ভিত্তিতেই এতদিন পর্যন্ত সেন্ট জেভিয়ার্সে স্নাতক স্তরে কলা বিভাগে ভর্তি করা হত। তবে তার ফলে ৯৭% নম্বর পেয়েও অনেক ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারেনি বলে জানিয়েছেন প্রিন্সিপাল। সেই কারণেই পরীক্ষার ভিত্তিতে ভর্তির ব্যবস্থা চালু করার কথা ভাবা হচ্ছে বলে। অ্যাডমিশন টেস্ট নেওয়া হতে পারে ইংরেজি, অর্থনীতি, সমাজবিজ্ঞান এবং রাষ্ট্রবিজ্ঞানের মতো বিষয়ে। আরও পড়ুন: Viral: খিদে পেলেই রোজ ২০০ গ্রামের এক বোতল জনসন বেবী পাউডার খান ইংল্যান্ডের এই মহিলা

তবে অ্যাডমিশন টেসট নিতে গেলে নানা সমস্যার মুখে পড়তে হতে পারে কলেজকে। কারণ যে বিপুল সংখ্যক ফর্ম ভর্তির আবেদন হিসেবে জমা পড়ে, তাতে প্রতি বিষয়ের জন্য অন্তত ৬০০০-৭০০০ ছাত্র-ছাত্রীর পরীক্ষা নিতে হবে। তাতে পরীক্ষা নেওয়া দীর্ঘ প্রক্রিয়া হবে। প্রিন্সিপাল দমিনিক সাভিয়ো বলেন, বিকমে অনার্সে আমাদের ১৩ হাজার আবেদন জমা পড়ে। এত সংখ্যক প্রার্থীর পরীক্ষা নিতে সময় লাগবে।" এছাড়া রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইংরেজি, ম্যাথ ও ফিজিক্সের মতো বিষয়ে পাঁচটি করে আসন বৃদ্ধির বিষয়েও চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছেন প্রিন্সিপাল।