Kolkata Metro To Resume From September 14: ১৪ সেপ্টেম্বর থেকে চলতে পারে মেট্রো, নিট পরীক্ষার্থীদের জন্য চালানো হবে বিশেষ মেট্রো
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

কলকাতা, ৪ সেপ্টেম্বর: আগামী ১৪ সেপ্টেম্বর থেকে কলকাতায় ফের মেট্রো (Kolkata Metro) পরিষেবা চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। তার আগে রয়েছে নিট পরীক্ষা (NEET Exam)। ১৩ সেপ্টেম্বর নিট পরীক্ষার্থীদের জন্য বিশেষ মেট্রো (Special MEtro) চালানো হতে পারে। শুক্রবার মেট্রো চালানো নিয়ে রাজ্যের সঙ্গে মেট্রো কর্তাদের বৈঠকে এই সিদ্ধান্তই নেওয়া হয়েছে।

শুক্রবারের বৈঠকে ঠিক হয়, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেট্রো রেল। সেই সঙ্গে জানানো হয়েছে যাত্রীসুরক্ষার কথা ভেবে প্রতি মেট্রো স্টেশনে বসানো হবে স্যানিটাইজেশন চ্যানেল। মেট্রোয় উঠতে প্রতি একঘণ্টার জন্য টাইম স্লট নির্দিষ্ট। একঘণ্টার জন্য তৈরি করা হচ্ছে ই-পাস। ই-পাস কাটা যাবে মেট্রোর ওয়েবসাইট থেকে।

আরও পড়ুন, সেপ্টেম্বরের মাঝামাঝিতেই শহরে চলবে মেট্রো, যাত্রা সুরক্ষিত করতে কী কী ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে? জানুন বিস্তারিত

রাজ্য পরিবহণ দফতরের পথদিশা অ্যাপ থেকেও কাটা যাবে। তবে মেট্রো চড়তে গেলে শুধু স্মার্ট কার্ড থাকলেই হবে না, লাগবে কিউ আর কোড। কিউ আর কোড পেতে আবেদন করতে হবে ৪-৬ ঘণ্টা আগে। ই-পাসের জন্য নতুন অ্যাপ তৈরি হতে পারে রাজ্য-মেট্রোর সহায়তায়। ইস্ট-ওয়েস্ট মেট্রো এখনই চালু হচ্ছে না।

গতকালের বৈঠকে রেক সংখ্যা ১০০ কিংবা তারও কম করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেক পিছু সাড়ে চারশো মানুষকে পরিষেবা দেওয়ার ভাবনা আছে মেট্রোর। নোয়াপাড়া থেকে নিউ গড়িয়া- এক একটি রেকে ৮টা কামরা থাকে। যাত্রীদের বসার আসন ৩৮৪। কোভিড পরিস্থিতিতে সেই সংখ্যা কমিয়ে ১২৮ করা হচ্ছে। এর সঙ্গে কিছু লোক দাঁড়াতে পারবেন।