Kolkata: করোনায় মৃতের চিতাভস্ম পরিজনের হাতে তুলে দেবে কলকাতা পৌরনিগম
অস্থি কলস (Photo: PTI)

কলকাতা, ৭ জুন: করোনায় (Coronavirus) মৃতের পরিবারের হাতে এবার কলসিতে চিতাভস্ম (Ashes) তুলে দেওয়া হবে। এই সিদ্ধান্ত নিল কলকাতা পৌরনিগম (Kolkata Municipal Corporation)। কোভিডে মৃত্যু হলেও বৈদ্যুতিক চুল্লিতে দাহর পর চিতাভস্ম মৃতের পরিজনের হাতে তুলে দেওয়া হবে। সংবাদ প্রতিদিনের খবর অনুযায়ী, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশে করোনায় মৃতের দেহ প্লাস্টিক প্যাকেটে ভর্তি করে হাসপাতাল থেকে নিয়ে ধাপার বৈদ্যুতিক চুল্লিতে দাহ করছিল পৌরনিগম। কিন্তু কখন দেহ পোড়ানো সম্পূর্ণ হচ্ছে এবং চিতাভস্ম কী হচ্ছে তা কিছুই জানতে পারছিলেন না মৃতের পরিবার। বস্তুত এই কারণেই একবস্ত্র পরার মতো শ্মশান পরবর্তী আচারে সমস্যায় পড়ছিলেন। অনেক মৃতের পরিবার থেকে বিষয়টি নিয়ে পৌরসভায় অভিযোগ করেন। তাই এবার করোনার দেহ দাহ সম্পূর্ণ হওয়া মাত্রই মৃত্যুর সময় ও চিতাভস্ম পরিবারকে দেওয়ার সিদ্ধান্ত নিলেন পৈরনিগমের প্রশাসক ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

তবে চিতাভস্ম দিলেও সংক্রমণের আশঙ্কায় অস্থি দেবে না পৌরনিগম। করোনা আক্রান্ত মুসলমানদের মৃত্যু হলে পৌরনিগম কবর দিচ্ছে। এতদিন কোথায় কবর দেওয়া হল তা স্পষ্ট করে জানানো হত না। কিন্তু এবার কবর হওয়ার পর মৃতের পরিবারকে নিয়ে এসে দূরে দাঁড়িয়ে শেষ শ্রদ্ধারও সুযোগ করে দিচ্ছে পৌরনিগম। চাইলে দূর থেকে ‘এক মুঠো মাটি’ও প্রিয়জনের কবরে দিতে পারবেন আত্মীয়-পরিজন। আরও পড়ুন: Last Respects to COVID-19 Deceased: করোনায় মৃত্যু হলে এ বার শেষশ্রদ্ধা জানাতে পারবে পরিবার, মানতে হবে নির্দিষ্ট নির্দেশিকা

করোনায় (COVID-19) মৃত্যু হলে প্রিয়জনের দেহ শেষবারের মতো দেখার সুযোগ পেতেন না বাড়ির লোক। হাসপাতাল থেকেই পুরকর্মীরা দেহ নিয়ে চলে যান। পরিবার মৃতদেহ দেখতে পারবে এই কথা আগেই জানিয়েছিল রাজ্য সরকার। মৃতদেহ দেখার বিষয়ে যাবতীয় সতর্কতা অবলম্বন করতে হবে বলেও জানানো হয়েছে। হাসপাতালে একটি নির্দিষ্ট জায়গায় নিরাপদ দূরত্ব থেকে দেহ দেখতে পাবেন পরিজনরা৷ পরিবারের সদস্যরা যাতে মৃতদের শেষবারের মতো দেখতে পান, তার জন্য স্বচ্ছ প্লাস্টিকের ব্যাগে দেহ রাখা থাকবে। এবার একধাপ এগিয়ে এই নিয়মেরও কিছুটা বদল করা হল। এর ফলে মৃত ব্যক্তির প্রতি শেষশ্রদ্ধা জানাতে পারবেন পরিবারের সদস্যরা।

স্বাস্থ্য দফতরের নির্দেশিকা অনুযায়ী, কোনও করোনা রোগীর মৃত্যু হলে ১ ঘণ্টার মধ্যে সেই খবর তাঁর পরিবারকে জানাতে হবে। মুখ দেখা যাবে এমন স্বচ্ছ প্লাস্টিকের বডি কভারে দেহ মোড়া রাখতে হবে। আগে যে সমস্ত বডি কভার হাসপাতালগুলিতে পাঠানো হয়েছিল তা ব্যবহার করা যাবে না। যে হাসপাতালে রোগীর মৃত্যু হবে তাদের দায়িত্ব হল মৃতের আত্মীয়দের ভালোভাবে স্যানেটাইজ করা গ্লাভস, মাস্ক ইতাদি দেওয়া। পরিবারের সদস্যরা যাতে শেষশ্রদ্ধা জানাতে পারেন সে জন্য দেহ উপযুক্ত স্থানে ৩০ মিনিট শায়িত রাখতে হবে। তবে শেষ শ্রদ্ধাটুকুই। দেহ পরিবারের হাতে দেওয়া হবে না। নির্দিষ্ট SOP অনুসারে দেহ সৎকার করবে প্রশাসনই।