Kolkata CP Shares Picture: বদলে গেছে মানুষের অভ্যাস, সেই ছবি শেয়ার করলেন কলকাতার সিপি অনুজ শর্মা, লিখলেন কবিতাও
কলকাতার সিপি অনুজ শর্মা (Picture Source: Facebook)

কলকাতা, ৭ জুন: করোনার (COVID) আতঙ্ক থেকে লকডাউন (Lockdown), স্বাভাবিক জীবন থেকে অর্থনীতি সবটাই থমকে গেছে। গত দু'মাসের টানা লকডাউনে মানুষ জেরবার। বন্ধ ছিল অফিস কাছারি থেকে ব্যবসা বাণিজ্য। ক্ষতি হয়েছে তা তো আলাদা কথা কিন্তু তার পাশাপাশি মানুষের অভ্যাসে এনে দিয়েছে আমুল পরিবর্তন। বারবার হাত ধোয়া থেকে অন্যের হাঁচি-কাশিতে থেকে দূরে থাকা। অভ্যাসের দাসকে নতুন অভ্যাসে গড়ে নেওয়ার পালা।

এখন আর রাস্তায় বেরিয়ে অন্যের মুখ দেখে চেনার উপায় নেই। মানুষ যেভাবে ভাইরাসের সঙ্গে লড়তে নিজেকে বদলে নিয়েছে তাঁর একটি বর্ণনা দিয়েছেন কলকাতার সিপি অনুজ শর্মা। লকডাউনের পর সেলুন খোলায় চুল কাটতে যান তিনি। সেলুনের একটি ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে তিনি লেখেন-'দেখ তেরে সংসার কি হালত ক্যায়া হো গায়ি ভগবান/ কিতনা বদল গয়া ইনসান, কিতনা বদল গয়া ইনসান/ সুরজ না বদলা চাঁদ না বদলা না বদলা রে আসমান/ কিতনা বদল গয়া ইনসান কিতনা বদল গয়া ইনসান।' আরও পড়ুন, করোনায় মৃতের চিতাভস্ম পরিজনের হাতে তুলে দেবে কলকাতা পৌরনিগম

যার অর্থ- ঈশ্বর দেখো তোমার সংসারের অবস্থা, মানুষ কতটা বদলে গেছে/ সূর্য বদলালো না, না বদলালো চাঁদ, কত বদলে গেছে মানুষ। আর পাঁচটি মানুষের মত তাঁরও একই প্রশ্ন। কলকাতার নগরপাল অনুজ শর্মা তাই এই ছবি ফেসবুক অ্যাকাউন্টে একটি শেয়ার করেছেন। সেই ছবিতে দেখা যায় তাঁর মুখে মাস্ক, আর সেলুনের কর্মী চুল কাটাচ্ছেন তিনিও পিপিই পরে রয়েছেন।