Kolkata Bids Adieu to Non-AC Metro: আর কখনও চলবে না, চিরতরে নন-এসি রেককে বিদায় জানাল কলকাতা মেট্রো
Kolkata Bids Adieu to Non-AC Metro

কলকাতা, ২৪ অক্টোবর: আনুষ্ঠানিকভাবে ১৯৮৪ সালের আজকের দিনেই যাত্রা শুরু করেছিল কলকাতা মেট্রো রেল (Kolkata Metro Rail)। আজ আজই বিদায়ঘণ্টা বাজল কলকাতা মেট্রোর নন-এসি রেকের। আর কখনও চলবে না নন-এসি রেক (Non-AC Metro Coaches)। আজ টালিগঞ্জ মেট্রো স্টেশনে একটি সুসজ্জিত নন-এসি রেকে কেক কেটে ফেয়ারওয়েল পালন করা হয়। উপস্থিত ছিলেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ জোশী-সহ অন্য আধিকারিকরা।

মেট্রোর পুরনো দিনের ছবি দিয়ে সাজানো নন-এসি রেকটি আজ বিকেল সাড়ে ৫টা পর্যন্ত টালিগঞ্জ মেট্রো স্টেশনে ছিল। ২৪ অক্টোবর কলকাতা মেট্রোর জন্মদিন। ১৯৮৪ সালে আজকের দিনে গোটা দেশের মধ্যে সর্বপ্রথম তিলোত্তমার বুকে যাত্রা শুরু করেছিল মেট্রো রেল। এসপ্ল্যানেড থেকে নেতাজি ভবন, যাত্রা শুরু করে কলকাতা মেট্রো। টানা ২৫ বছর ধরে কলকাতার বুকে একাই রাজত্ব করেছে নন-এসি রেক। ২০১০ সালের ৭ অক্টোবর মেট্রোয় প্রথম আসে এসি রেক। তখন সংখ্যাটা ছিল মাত্র দুই। তার পর ধীরে ধীরে সংখ্যাটা বাড়তে বাড়তে এখন মেট্রোর সব রেক এসি। আরও পড়ুন: Bidhannagar Pornography Case: ১০ মাস পর দক্ষিণ কলকাতা থেকে গ্রেফতার বিধাননগর পর্নোগ্রাফি কাণ্ডের মূল পাণ্ডা

মেট্রো রেলের সূত্রে জানা গিয়েছে, ১৯৮৪ সালে প্রথম যে রেকটি কলকাতায় যাত্রা শুরু করেছিল, সেটি হাওড়া রেল মিউজিয়ামে রাখা আছে। বাকি রেকগুলি নোয়াপাড়া কারশেডে রয়েছে। এই শেষ রেকটিরও হয়তো রাখা হবে হাওড়া কিংবা নোয়াপাড়ায়।