Kolkata App Fraud: মোবাইল গেমিং অ্যাপের মাধ্যমে প্রতারণায় অভিযুক্ত গার্ডেনরিচের ব্যবসায়ী আমির খান গ্রেফতার
Amir Khan (Photo: Twitter)

কলকাতা, ২৪ সেপ্টেম্বর: মোবাইল গেমিং অ্যাপের মাধ্যমে প্রতারণায় (Mobile Gaming App Fraud) অভিযুক্ত গার্ডেনরিচের ব্যবসায়ী আমির খানকে (Amir Khan) গ্রেফতার করল কলকাতা পুলিশ (Kolkata Police)। শুক্রবার রাতে উত্তরপ্রদেশের গাজিয়াবাদ (Ghaziabad) থেকে তাঁকে গ্রেফতার করা হয়েছে। আমিরের বাড়ি থেকে ১৭ কোটিরও বেশি টাকা উদ্ধার করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorate)। সেই থেকেই গা ঢাকা দিয়েছিলেন আমির। আজ ধৃতকে ব্যাঙ্কশাল আদালতে তোলা হবে। শনিবার সকালে কলকাতা পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, আমিরের ফোনের টাওয়ার লোকেশন ট্রাক করা হচ্ছিল। কিন্তু ক্রমাগত এক শহর থেকে অন্য শহরে তার আস্তানা পরিবর্তন করায় অভিযুক্তকে ধরা কঠিন হয়ে যাচ্ছিল। তবে শেষমেশ তাঁকে গাজিয়াবাদ থেকে গ্রেফতার করা হয়েছে এবং ট্রানজিট রিমান্ডের মাধ্যমে তাকে কলকাতায় ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে আমিরকে কখন গ্রেফতার করা হয়েছে, সে সম্পর্কে স্পষ্ট করে কিছু বলেনি কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশ জানিয়েছে, যে বাড়ি থেকে বিপুল নগদ উদ্ধার হয়েছে, সেটি আসলে আমির খানের বাবা নাসের খানের মালিকানাধীন, যিনি পেশায় একজন পরিবহন ব্যবসায়ী। বিপুল পরিমাণ নগদ ছাড়াও কিছু নথি ও একটি ডায়েরিও উদ্ধার করেছেন ইডি আধিকারিকরা। ১০ সেপ্টেম্বর কলকাতার ৬টি জায়গায় আর্থিক বেনিয়মের অভিযোগে অভিযান চালায় ইডি। আমির খান এবং অন্যদের বিরুদ্ধে ফেডারেল ব্যাঙ্ক কর্তৃপক্ষের দায়ের করা অভিযোগের ভিত্তিতে কলকাতার পার্ক স্ট্রিট থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। আরও পড়ুন: Kolkata Shocker: বছর ১২-র মেয়েকে অপহরণ করে গণধর্ষণ, শিয়ালদায় চাঞ্চল্য

ই-নাগেটস নামে একটি মোবাইল গেমিং অ্যাপ্লিকেশন চালু করেছিলেন আমির খান, যা প্রতারণা করার উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছিল। প্রাথমিকভাবে ব্যবহারকারীদের কমিশন দিয়ে পুরস্কৃত করা হয়েছিল। এরপরই বড় অংশের বিনিয়োগ করা শুরু করেছিল। জনসাধারণের কাছ থেকে প্রচুর টাকা তোলার পর অ্যাপটি আমচকা কাজ করা বন্ধ করে দেয়। প্রোফাইল তথ্য সহ সমস্ত ডেটা, উল্লিখিত অ্যাপ সার্ভার থেকে মুছে ফেলা হয়েছিল। ওই ঘটনার পর পার্ক স্ট্রিট থানায় একটি প্রতারণার অভিযোগ দায়ের করা হয়েছিল।