Jadavpur University: অশান্তির আশঙ্কায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্থগিত সমাবর্তন
যাদবপুর বিশ্ববিদ্যালয় (Photo Credits: Wikimedia)

কলকাতা, ২১ ডিসেম্বর: অশান্তির আশঙ্কা বিশেষ সমাবর্তন স্থগিতের সিদ্ধান্ত নিল যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University )। আজ সমাবর্তনের (Convocation) বিষয়ে বৈঠকে বসে বিশ্ববিদ্যালয়ের এগজিকিউটিভ কাউন্সিল (EC)। ২৪ ডিসেম্বরের বিশেষ সমাবর্তনে রাজ্যপাল জগদীপ ধনখর (Jagdeep Dhankhar) এলে বিক্ষোভের হুমকি দিয়েছিল পড়ুয়ারা। অশান্তি এড়াতে আজ জরুরি বৈঠক বসে বিশ্ববিদ্যালয়। বিশেষ সমাবর্তন ছাড়াই অনুষ্ঠান হবে কি না বৈঠকে সেই সিদ্ধান্তই নেওয়ার কথা ছিল। শনিবার বিশেষ সমাবর্তন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ ছাত্র সংগঠনই চায় না অনুষ্ঠানে রাজ্যপাল আসুক। আপত্তি জানিয়ে শনিবার উপাচার্যকে চিঠি দিয়েছে SFI-ও। চিঠিতে রাজ‍্যপালকে 'দাঙ্গাবাজদের দালাল' বলেও উল্লেখ করেছে বাম ছাত্র সংগঠনে পড়ুয়ারা।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে মূলত দু’রকমের সমাবর্তন অনুষ্ঠান হয়ে থাকে। বিশেষ বা স্পেশ্যাল সমাবর্তন এবং বার্ষিক বা অ্যানুয়াল সমাবর্তন। বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে মূলত ডি’লিট, সাম্মানিক ডক্টরেট প্রদান করা হয়। সম্মান প্রাপকদের হাতে শংসাপত্র তুলে দেন আচার্য তথা রাজ্যপাল। পদক পাওয়া পড়ুয়াদেরও শংসাপত্র দেওয়া হয় বার্ষিক সমাবর্তনে। এরপর শুরু হয় বার্ষিক সমাবর্তন। সেখানে পড়ুয়াদের শংসাপত্র প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ২৪ ডিসেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। চলতি বছরে সমাবর্তনে কবি শঙ্খ ঘোষ ও প্রাক্তন বিদেশ সচিব সলমন হায়দারকে সাম্মানিক ডিলিট এবং ইন্ডিয়ান স্ট্যাটিসক্যাল ইনস্টিটিউটের ডিরেক্টর সংঘমিত্র ব্যানার্জি ও বিজ্ঞানী সিএনআর রাওকে সাম্মানিক ডিএসসি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। যাদবপুরের বিশেষ এই সমাবর্তনে সাম্মানিক তুলে দেন রাজ্যপাল। আর রাজ্যপালকে এড়াতে তা বাতিল করা হবে কিনা তারই সিদ্ধান্ত নেওয়া হয় এই বৈঠকে। জানা যাচ্ছে, আজকের সিদ্ধান্ত রাজ্যপালকেও জানিয়ে দেওয়া হবে। বিশেষ সমাবর্তন না হলে পড়ুয়াদের পদক পরে দেওয়া হবে বা পাঠিয়ে দেওয়া হবে। আরও পড়ুন: Shashi Tharoor: দেশের বিকৃত মানচিত্র টুইটারে পোস্ট করে ট্রোলড কংগ্রেস সাংসদ শশী থারুর

মাস তিনেক আগেই বাবুল সুপ্রিয়কে ঘিরে এক বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয় যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বরে। ছাত্রছাত্রীদের বিক্ষোভের মুখে পড়েন তিনি। বাবুলকে উদ্ধার করতে যান খোদ রাজ্যপাল। আর সেখান থেকেই সমস্যার সূত্রপাত। বিশেষ সমাবর্তন বাতিল ইস্যুতে সোমবার কোর্ট বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিলমোহড় দেওয়া হবে।