Mamata Slams Modi: 'রাজ্যগুলির উপর বোঝা না চাপিয়ে নিজের চারপাশে তাকান', জ্বালানির দাম নিয়ে মোদীকে জবাব মমতার
Mamata Banerjee and Narendra Modi (Photo Credit: PTI)

কলকাতা, ২৭ এপ্রিল: দেশে কোভিড পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে অ-বিজেপি শাসিত রাজ্যগুলিকে পেট্রল ও ডিজেলের (Petrol-Diesel Price) উপরে ভ্যাট (VAT) কমানোর অনুরোধ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। প্রধানমন্ত্রীর এই অনুরোধ কেন্দ্র-রাজ্য সংঘাতে ঘি ঢেলে দিয়েছে। প্রধানমন্ত্রীর বক্তব্যের ঘণ্টা চারেক কাটতে না কাটতেই জবাব দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। বুধবার দুপুর দেড়টা নাগাদ মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী জ্বালানি থেকে ভ্যাট কমানোর আর্জি জানান। যদিও সেই আর্জিতে রাজ্যের প্রতি সমালোচনার সুর স্পষ্ট ছিল।

পাল্টা মুখ্যমন্ত্রী দাবি করলেন, বিরোধীদের হাতে থাকা রাজ্য সরকারের সঙ্গে বিমাতৃসূলভ আচরণ করছে কেন্দ্রীয় সরকার। মমতা বলেন, "প্রধানমন্ত্রী পেট্রল, ডিজেল এবং গ্যাসের দাম বৃদ্ধির বিষয়টি রাজ্যগুলির উপর ছেড়ে দিয়েছেন, সেই রাজ্যগুলিকে দাম কমাতে হবে। রাজ্যগুলি কীভাবে এটা করবে? আপনি দাম বাড়িয়েছেন। আপনি আপনার আয় দেখছেন? আপনি একতরফা কথা বলেছেন। যা বিভ্রান্তিকর!" আরও পড়ুন: Narendra Modi: জ্বালানী তেলের দামে মমতাদের কোর্টেই বল ঠেললেন মোদী

কর ছাড়ের বিষয়ে মমতা বলেন, "আমার রাজ্যের ক্ষেত্রে, আপনার জানা উচিত যে গত ৩ বছর ধরে আমি পেট্রলে ১ টাকা ভর্তুকি দিচ্ছি। আমাদের সরকার দেড় হাজার কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছে। আপনি এর উপর কিছু বলেননি। আমাদের ৯৭ হাজার কোটি টাকা পাওনা রয়েছে। এই মুহূর্তে রাজ্য সরকারের তুলনায় কেন্দ্রীয় সরকার পেট্রলে ২৫ বেশি কর নিচ্ছে।"

রাজস্ব ভাগাভাগি নিয়ে সুর চড়িয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "আমরা কেন্দ্র এবং রাজ্যগুলির জন্য কর রাজস্ব ৫০ শতাংশ হওয়া উচিত বলে মনে করি। কিন্তু তারা রাজি হয়নি। তারা ৭৬ শতাংশ রাজস্ব সংগ্রহ করে। রাজ্যগুলি চলবে কীভাবে? আমি প্রধানমন্ত্রীকে বলতে চাই রাজ্যগুলির উপর বোঝা না চাপিয়ে নিজের চারপাশে তাকান।"