Dilip Ghosh On Derek O'Brien:  একজন সাংসদের বার বার 'নির্বাসন' মানে তিনি ইচ্ছাকৃত একই কাজ করছেন, ডেরেককে কটাক্ষ দিলীপের
Derek O'Brien, Dilip Ghosh (Photo Credit: Twitter/ANI/Instagram)

কলকাতা, ২২ ডিসেম্বর: নির্বাচন সংস্কার বিল নিয়ে সংসদে তুমুল হট্টগোলের মাঝে রুলবুক ছুঁড়ে দেন ডেরেক ও ব্রায়েন (Derek O'Brien)। এরপরই শীতকালীন অধিবেশন থেকে তৃণমূল কংগ্রেস সাংসদকে নির্বাসিত করা হয়। ডেরেক ও ব্রায়েনের নিব্রাসনের খবর প্রকাশ্যে আসতেই তা নিয়ে রাজনৈতিক মহলে জোর জল্পনা শুরু হয়। তৃণমূল কংগ্রেস সাংসদের নির্বাসন নিয়ে এবার মন্তব্য করলেন বিজেপির সর্বভারতীয় সহসভাপতি দিলীপ ঘোষ।

দিলীপ ঘোষ (Dilip Ghosh) বলেন, একজন সাংসদের বার বার নির্বাসনের ঘটনা স্বাভাবিক নয়। মানুষ রাজনীতিবিদদের লক্ষ্য করেন। বিশেষ করে বর্ষীয়ান রাজনীতিবিদদের। যদি কোনও পড়ুয়াকে স্কুল (School) থেকে নির্বাসিত করা হয়, তাহলে সেই ঘটনা পৃথক। স্কুলের সিদ্ধান্তের উপর বাচ্চাটির আর কিছু করার থাকে না। রাজনীতি বিদদের বিষয়টি একেবারে অন্য। একজন সাংসদকে যদি বার বার নির্বাসনে পাঠানো হয়, তাহলে তিনি জেনেবুঝে ইচ্ছে করে সেই একই কাজ করছেন বলে প্রতিপন্ন হয়। ডেরেক ও ব্রায়েনের নির্বাসন নিয়ে এভাবেই তাঁকে কটাক্ষ করেন দিলীপ ঘোষ। প্রসঙ্গত আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত চলবে সংসদে শীতকালীন অধিবেশন। ২৩ ডিসেম্বর পর্যন্ত রাজ্যসভার অধিবেশনে ডেরেক আর হাজির হতে পারবেন না নির্বাসনের ফলে।

নিয়ম ভঙ্গ করার অভিযোগে সংসদে শীতকালীন অধিবেশনের  বাকি পর্ব থেকে মঙ্গলবার নির্বাসিত করা হয় তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েনকে। নির্বাচন সংস্কার বিল নিয়ে সংসদে তুমুল হট্টগোলের মাঝে রুলবুক ছুঁড়ে দেন ডেরেক। সেই কারণেই তাঁকে নির্বাসিত করা হয় বলে জানা যায়।

আরও পড়ুন:  Omicron: ভারতে ওমিক্রনে আক্রান্ত ২১৩, পরিস্থিতি খতিয়ে দেখতে বৃহস্পতিবার বৈঠকে মোদী: সূত্র

ডেরেকের নির্বাসন নিয়ে জাতীয় রাজনীতিতে জল্পনা শুরু হয়, সেই সময় তিনি পালটা ট্যুইট করেন। যেখানে ডেরেক জানান, কৃষি বিল প্রণয়নের সময় তিনি তীব্র প্রতিবাদ করেছিলেন। ওই সময় শেষ তাঁকে সংসদ থেকে নির্বাসিত করা হয়। তারপরের ঘটনা কারও অজানা নয়। নির্বাচন সংস্কার বিলের প্রতিবাদ করায় তাঁকে নির্বাসিত করা হল। সংসদ ভবনকে হাস্যকর জায়গায় পরিণত করেছে বিজেপি। শিগগিরই নির্বাচন সংস্কার বিলও প্রত্যাহার করা হবে বলে ডেরেক আশা প্রকাশ করেন নিজের ট্যুইটে।