Netaji Jayanti 2021: কলকাতা সহ ৪টে জায়গাকে দেশের রাজধানী করা হোক, নেতাজির জন্মদিন পালনের অনুষ্ঠানে দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের
নেতাজির জন্মদিন পালনের অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় (Photo: ANI)

কলকাতা, ২৩ জানুয়ারি: নেতাজির জন্মদিবসে (Netaji Subhas Chandra Bose Jayanti) কেন্দ্রীয় সরকারকে তুলোধোনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee)। সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী উদ্‍যাপন উপলক্ষ্যে আজ শ্যামবাজার থেকে ধর্মতলায় নেতাজি মূর্তির পাদদেশ পর্যন্ত পদযাত্রা করেন তিনি। এরপর সেখানে মঞ্চ থেকে কেন্দ্রীয় সরকারকে নানা ইশুতে সমালোচনা করেন। এছাড়াও তিনি দাবি করেন, ভারতের একটা রাজধানী কলকাতাকে করা হোক। দেশের চার প্রান্তে চারটি রাজধানী করা উচিত। চার জায়গায় সংসদের অধিবেশন হওয়া উচিত।

এক নজরে মুখ্যমন্ত্রীর বক্তব্য:

নেতাজির পরিবার আমাদের কাছে পূজনীয়। সুভাষজি বলতেন ভারত সব ধর্মের মিলন মেলা। আজাদ হিন্দ ফৌজে সব ধর্মের মানুষ ছিলেন। কারণ তিনি বলতেন তিনি ভারতের জন্য লড়ছেন। ব্রিটিশের ডিভাইড অ্যান্ড রুলের বিরুদ্ধে লড়াই করেছেন তিনি।

নেতাজির জন্মদিনে জাতীয় ছুটি ঘোষণা করতে হবে। এই তদন্ত বের হওয়া উচিত। পলাশীর যুদ্ধে বাংলার স্বাধীনতা অস্তাচলে যায়। ব্যারাকপুরে শুরু হয়েছিল স্বাধীনতা সংগ্রাম। নেতাজি নিজেই একটি ইতিহাস। তিনি বীরযোদ্ধা। আরও পড়ুন: Mamata Banerjee: রাজীব বন্দ্যোপাধ্যায়ের ছেড়ে দেওয়া বনমন্ত্রীর দায়িত্ব সামলাবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

প্ল্যানিং কমিশন নেতাজি তৈরি করেছিলেন। প্ল্যানিং কমিশন তুলে দেওয়া হল, নীতি আয়োগ করা হল। আলাদা করলে কী হত। প্ল্যানিং কমিশন রাখাই যেত। এটা ফেরানো হোক। কলকাতা বিমানবন্দরের নাম নেতাজির নামে আমি করিয়ে দিয়েছিলাম রাজীব গান্ধিকে বলে।

সব হচ্ছে। বহু টাকায় বিমান কিনছেন, নতুন সংসদ ভবন গড়ছেন। এত টাকা এই খাতে ব্যয়ের দরকার ছিল না। ভারতের একটা রাজধানী কলকাতাকে করা হোক।একের জায়গায় চার প্রান্তে চারটি রাজধানী করা উচিত। চার জায়গায় সংসদের অধিবেশন হওয়া উচিত। স্বাধীনতা আন্দোলনের ভূমি বাংলা সইবে না কোনও অবহেলা।

কেন দেশনায়ক দিবস হবে না, কেন পরাক্রম দিবস। দৃষ্টিভঙ্গি চেঞ্জ করত হবে। এক দল, এক নেতা চলবে না। আমরা দেশনায়ক দিবস পালন করেছি। কারণ রবীন্দ্রনাথ ঠাকুর নেতাজিকে দেশনায়ক রুপে আখ্যা দেন। আমরা রবীন্দ্রনাথ ও নেতাজিকে মিলিয়ে দিয়েছি।