CBI Probe Into Rampurhat Case: রামপুরহাট হত্যাকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের
Calcutta-High-Court (Photo Credits: PTI)

কলকাতা, ২৫ মার্চ: রামপুরহাট হত্যাকাণ্ডে (Rampurhat Case) সিবিআই তদন্তের (CBI Probe) নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। সিবিআইকে দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছে আদালত। ৭ এপ্রিলের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে। ওইদিনই মামলার পরবর্তী শুনানি। আদালতের আরও নির্দেশ, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে সবরকম সাহায্য করতে হবে রাজ্য সরকারকে। দোষীদের দ্রুত গ্রেফতারেরও নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। হাইকোর্টের আরও নির্দেশ, এই মামলায় রাজ্যের গঠিত সিট (SIT) আর কোনওরকম তদন্ত করতে পারবে না। ধৃতদের সিবিআইয়ের হাতে তুলে দিতে হবে।

রামপুরহাটের বগটুই (Bagtui) গ্রামে হত্যাকাণ্ডের ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে কলকাতা হাইকোর্ট। একই সঙ্গে বেশ কয়েকটি জনস্বার্থ মামলাও দায়ের হয়। সব মামলাকে একত্র করে শুনানি হয় হাইকোর্টে। এর আগে বুধবার রাজ্য পুলিশের সিট বা বিশেষ তদন্তকারী দলের কাছে ২৪ ঘণ্টার মধ্যে রিপোর্ট তলব করেছিল হাইকোর্ট। গতকাল রায়দান স্থগিত রেখেছিল আদালত। আরও পড়ুন: Rampurhat Violence: রামপুরহাট কাণ্ডে গ্রেফতার নিহত ভাদু শেখের আত্মীয় রাজেশ শেখ

আজ শুক্রবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ বলেছে, মামলার পরিস্থিতি বিবেচনা করে আদালত চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে যে এই মামলা সিবিআই-কে দেওয়া প্রয়োজন। বিচার এবং সমাজে প্রতি ন্যায়ের জন্য স্বচ্ছ তদন্ত করে সত্য সামনে আনা জরুরি। সে কথা মাথায় রেখে মামলাটি সিবিআই-র হাতে তুলে দিতে চায় আদালত।