টালা ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা হবে আগামীকাল; আজ থেকে বাস ও ভারী পণ্যবাহী যান চলাচল বন্ধের কারণে আপাতত বন্ধ কয়েকটি বাসের রুট!
(Photo Credits: flickr)

কলকাতা, ২৯ সেপ্টেম্বর: আগামীকাল সোমবার টালা ব্রিজের (Tala Bridge) স্বাস্থ্য পরীক্ষায় নামবে প্রশাসন। আজ, রবিবার থেকে বাস সহ তিন টনের বেশি ভারী যান চলাচল বন্ধ করা হয়েছে। যার কারণে চালু হচ্ছে বাসের নতুন বিকল্প রুট। কয়েকদিন আগে পরীক্ষার পর জানা যায়, টালা ব্রিজ দাঁড়িয়ে রয়েছে বিপজ্জনক অবস্থায়। যে কোনও মুহূর্তে বড় কোনও অঘটন ঘটে যেতে পারে। সেই কারণেই তড়িঘড়ি এমন সিদ্ধান্ত নেয় প্রশাসন।

প্রশাসনের খবর, অদূর ভবিষ্যতে সেতু সারাইয়ের জন্য পুরোপুরিভাবে বন্ধ করে দেওয়া হতে পারে। সে কারণে ছোট গাড়ির বিকল্প পথও খোঁজা শুরু হয়েছে। লালবাজার সূত্রের খবর, চিৎপুর লাইনে লেভেল ক্রসিং (Level Crossing) তৈরি করে, ব্রিজের গা ঘেঁষে টালা ট্যাঙ্ক রোড (Tala Tank Road) হয়ে গাড়ি মন্মথনাথ গাঙ্গুলি রোডে আনা যায় কি না, তা আলোচনা হচ্ছে। কথা বলা হবে রেলের সঙ্গেও। তবে রেল সূত্রে জানান হয়েছে, চিৎপুর ইয়ার্ড কলকাতায় মালগাড়ি দাঁড়ানোর সব থেকে বড় জায়গা। সেখানে প্রচুর দূরপাল্লার ট্রেন রক্ষণাবেক্ষণ করা হয়। রয়েছে চক্ররেলের লাইনও। ফলে টালা ব্রিজের তলায় লেভেল ক্রসিং করলে তা প্রায় ৩০০ মিটার চওড়া হবে। ফলে, সরাতে হবে অনেক লাইন ও পোস্ট। সে কারণে লেভেল ক্রসিং কার্যত ‘অসম্ভব’। লাইনের দু’দিকে দু’টি অটো রুট চালু করার ভাবনাচিন্তাও হচ্ছে। তাহলে একাধিকবার অটো বদলে অনেকে বাগবাজার ও চিড়িয়া মোড়ের কাছে পৌঁছতে পারবেন। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে পরিবহণ দফতর। আরও পড়ুন - Kolkata: রবিবার থেকে টালা ব্রিজে বন্ধ বাস ও ভারী পণ্যবাহী যান, আপাতত বন্ধ হল কয়েকটি বাসের রুট

গতকাল টালা ব্রিজ পরিদর্শনে যান কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা (Kolkata Police Commissioner Anuj Sharma), ব্যারাকপুরের পুলিশ কমিশনার মনোজ বর্মা (Barrackpur Police Commissioner Monoj Verma) এবং এডিজি (ট্র্যাফিক) বিবেক সহায় (Vivek sahay) সহ অন্যান্য পুলিশকর্তারা। পুলিশ কমিশনার জানান, ‘‘ব্রিজে ছোট গাড়ি নিয়ন্ত্রণ করা হবে। বসানো হবে অতিরিক্ত সিসিটিভি ক্যামেরাও।" পুলিশ ও পরিবহন দফতরের তরফে জানানো হয়েছে, ব্রিজ দিয়ে চলাচলকারী বেশ কিছু গাড়ি আর জি কর রোড হয়ে শ্যামবাজারের দিকে যাবে। আবার কিছু বাস ফুলবাগান, কাঁকুরগাছি হয়ে যাতায়াত করবে। বাস চলাচল বন্ধের সিদ্ধান্তের জেরে যান চলাচলের বিকল্প রুটের জন্য পুলিশ এবং পরিবহন বিভাগকে তৈরি করতে হয়েছে বিশেষ পরিকল্পনা। বাসগুলিকে পাইকপাড়া থেকে রাজা মণীন্দ্র রোড দিয়ে বেলগাছিয়া ফ্লাইওভারের দিকে ঘুরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছু বাসকে চিৎপুর রোড দিয়ে বাগবাজার হয়ে সেন্ট্রাল অ্যাভিনিউয়ের দিকে এবং কিছু বাসকে বেলঘড়িয়া এক্সপ্রেসওয়ে দিয়ে এয়ারপোর্টের দিকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। ব্যবহার করা হচ্ছে বালি ব্রিজও। এছাড়া কিছু বাসকে বালি ব্রিজ হয়ে GT রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে। কোন বাস কোন রুট দিয়ে যাবে তা জানা যাবে পরিবহন দফতরের ওয়েবসাইটে। ওয়েবসাইটটি হল- www.transport.gov.in।

(আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত খবর অনুযায়ী)