West Bengal Lockdown: দু'দিনের সম্পূর্ণ লকডাউনে বন্ধ থাকছে সরকারি-বেসরকারি অফিস, গণ পরিবহণও
(Photo Credits: PTI/ Representational Image)

কলকাতা, ২১ জুলাই: এবার থেকে সপ্তাহে দু'দিন লকডাউনে (Lockdown) থাকবে রাজ্যে, সোমবার জানিয়ে দেন স্বরাষ্ট্রসচিব (Home Secretary)। সম্পূর্ণ লকডাউনে বন্ধ রাখা হবে সরকারি-বেসরকারি অফিস,গণ পরিবহণও। বৃহস্পতিবার, শনিবার ও আগামী বুধবার থাকবে লকডাউন। সকাল ৬ থেকে রাত ১০ পর্যন্ত সম্পূর্ণ লকডাউন। লকডাউনে জরুরি ও অত্যাবশ্যক পরিষেবায় ছাড়। আওতার বাইরে স্বাস্থ্য পরিষেবা, আইনশৃঙ্খলা, ই কমার্স। আওতার বাইরে কৃষিকাজ ও চা বাগান, পণ্য পরিবহণ।

গতকালের সাংবাদিক বৈঠকে তিনি জানান, রাজ্যের কিছু কিছু জায়গায় গোষ্ঠী সংক্রমণ হচ্ছে বলে তাঁদের ধারণা। স্বরাষ্ট্রসচিব আরও জানান, আগামী সপ্তাহে ফের পরিস্থিতি পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। সোমবার বৈঠক করে ফের সিদ্ধান্ত নেওয়া হবে। কোভিড হাসপাতাল ও সেফ হোমের সংখ্যা বেড়েছে। উপসর্গহীন হলে হোম আইসোলেশন ও সেফ হোমে রাখা হবে।’ স্বাস্থ্যভবনে ইন্টিগ্রেটেড হেল্পলাইন চালু হচ্ছে। সমস্যায় পড়লে ৬০টি ফোনে কথা বলতে পারবেন সাধারণ মানুষ। ১৮০০৩১৩৪৪৪২২২ এবং ০৩৩-২৩৪১২৬০০। টেলিমেডিসিনের হেল্পলাইন ০৩৩-২৩৫৭৬০০১। কলকাতায় অ্যাম্বুল্যান্স পরিষেবা ০৩৩-৪০৯০২৯২৯। আরও পড়ুন, রাজ্যে এবার থেকে সপ্তাহে ২ দিন করে লকডাউন, ঘোষণা স্বরাষ্ট্রসচিব আলাপন ব্যানার্জির

১৯ জুলাই পর্যন্ত শুধু রাজ্যের কনটেনমেন্ট জোনগুলিতে লকডাউন ছিল। কিন্তু, গত কয়েকদিন ধরে রাজ্যে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে সোমবার নবান্নে উচ্চপর্যায়ের বৈঠক করেন মুখ্যমন্ত্রী। তারপরই স্বরাষ্ট্রসচিব জানান, এই সপ্তাহ থেকে আবারও সারা রাজ্যে দু’দিন করে সম্পূর্ণ লকডাউন শুরু হচ্ছে। অগাস্ট মাসজুড়ে তা হবে বলেও জানানো হয়েছিল।