Farmer Suicides In India: ২০১৮ সালে পশ্চিমবঙ্গে কোনও কৃষক আত্মহত্যা করেননি, জানাল ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো
(Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৯ জানুয়ারি: ২০১৮ সালে সারা ভারতে ১০ হাজার ৩৪৯ জন কৃষক (Farmers) আত্মহত্যা করেছেন। আজ এই তথ্য জানিয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (National Crime Records Bureau )। গত বছর অক্টোবর মাসে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো প্রকাশ করে ছিল ২০১৭ সালে দেশজুড়ে ঘটা অপরাধের খতিয়ান। আর ঠিক তিন মাস পর নতুন বছরের শুরুতেই ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (NCRB)-র তরফে প্রকাশ করা হল ২০১৮ সালের মোট অপরাধের রেকর্ড। সর্বশেষ তথ্য অনুসারে, ২০১৮ সালে আত্মহত্যা করা মোট কৃষকের সংখ্যা ১০ হাজার ৩৪৯ জন। যাদের মধ্যে ৪ হজার ৫৮৬ জন খেত মজুর। ২০১৭ সালে এই সংখ্যা ছিল ১০ হাজার ৬৫৫ জন।

NCRB-র তথ্য বলছে ২০১৮ সালে দেশে মোট ১ লাখ ৪৩ হাজার ৫১৬ জন আত্মহত্যা করেছেন। আর এর মধ্যে ৭.৭ শতাংশ কৃষিক্ষেত্রের সঙ্গে জড়িত আত্মহত্যা। ২০১৭ সালের তুলনায় দেশে আত্মহত্যা ৯.৯ শতাংশ থেকে বেড়ে ২০১৮ সালে ১০.২ শতাংশে দাঁড়িয়েছে। ২০১৭ সালে মোট আত্মহত্যার সংখ্যা ছিল ১ লাখ ২৯ হাজার ৮৮৭ জন। সেখানে ২০১৮ সালে ১ লাখ ৩৪ হাজার ৫১৬ জন আত্মহত্যা করেছেন। আরও পড়ুন: Mamata Banerjee: বাম ও কংগ্রেসের বিরুদ্ধে নোংরা রাজনীতি করার অভিযোগ, দিল্লিতে বিরোধী দলগুলির বৈঠকে যোগ দিচ্ছেন না মমতা ব্যানার্জি

NCRB-র রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গ, বিহার, ওড়িশা, উত্তরাখণ্ড, মেঘালয়, গোয়া, চণ্ডীগড়, দামান ও দিউ, দিল্লি, লক্ষাদ্বীপ এবং পুদুচেরিতে ২০১৮ সালে কোনও কৃষক আত্মহত্যা করেননি।